September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

শরীরে ৩৫ লাখ বছর পুরানো জীবাণু ঢুকিয়ে নবজীবন

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
চাই দীর্ঘতর জীবন। স্বপ্ন সফল করতে শরীরে ইনজেকশনের সাহায্যে ৩৫,০০,০০০ বছরের প্রাচীন ব্যাক্টেরিয়া প্রবেশ করালেন রাশিয়ার বিজ্ঞানী।

সাইবেরিয়ার সাখা প্রজাতন্ত্রে প্রাচীন বরফস্তরের নীচে সন্ধান মিলেছিল পঁয়ত্রিশ লক্ষ বছরের পুরনো ‘ব্যাসিলাস এফ’ ব্যাক্টেরিয়ার। মস্কোর জাতীয় বিশ্ববিদ্যালয়ের জিওক্রাইওলজি বিভাগের প্রধান বিজ্ঞানী আনাতোলি ব্রৌচকভ ২ বছরেরও আগে পরীক্ষামূলক ভাবে নিজের শরীরে সেই ব্যাক্টেরিয়া ইনজেক্ট করেছেন বলে জানা গিয়েছে। রক্তে এই প্রাচীন ব্যাক্টেরিয়া মেশার পর তার কী প্রতিক্রিয়া হয়, তা দেখতেই বিজ্ঞানীর এই পরীক্ষা।

অধ্যাপক ব্রৌচকভ-এর মতে, লক্ষ লক্ষ বছর ধরে জীবিত এই ব্যাক্টেরিয়ার মধ্যে আয়ু বৃদ্ধি করার ক্ষমতা রয়েছে। পরীক্ষায় জানা গিয়েছে, ব্যাসিলাস এফ ব্যাক্টেরিয়ার সাহায্যে বয়স্ক মহিলা ইঁদুর ফের সন্তানধারণে সক্ষম হয়েছে। এমনকি এর সাহায্যে চরম শীতল আবহাওয়াতেও ফসল ফলানো সম্ভব হয়েছে।

২০০৯ সালে প্রত্যন্ত সাখা প্রজাতন্ত্রের ম্যামথ মাউন্টেন-এ তুষারস্তরের ভিতরে এই ব্যাক্টেরিয়া আবিষ্কার করেন স্বয়ং ব্রৌচকভ। তাঁর দাবি, শরীরে ব্যাক্টেরিয়া প্রবেশ করানোর পর গত দুই বছরে সর্দি-কাশিতে কাবু হননি। সেই সঙ্গে প্রতিদিন তাঁর কাজের সময়ও দীর্ঘায়িত হয়েছে।

তবে এর কোনও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে কি না তা পরীক্ষা সাপেক্ষ। ব্রৌচকভ জানিয়েছেন, বিস্তারিত জানতে বিশেষজ্ঞদের সাহায্যে অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে পরীক্ষা করা জরুরি। তাঁর দাবি, পরীক্ষা সফল হলে ব্যাসিলাস এফ মানুষের আয়ু বৃদ্ধির অমোঘ দাওয়াই হয়ে উঠবে।

Related Posts

Leave a Reply