September 24, 2024     Select Language
Uncategorized

রিয়ালিটি শো-এর রিয়ালিটি জানলে চমকে যাবেন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ভারতীয় টেলিভিশনে এখন রিয়ালিটি শো-এর ছড়াছড়ি। বাংলা বা হিন্দি রিয়ালিটি শো-এর জনপ্রিয়তাও তুঙ্গে। কোনও শো-এ বলিউড বাদশা কোটি টাকা প্রথম পুরস্কার দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন,  তো কোথাও ভারতের প্রাক্তন অধিনায়ক পার্টিসিপেন্টদের সঙ্গে বন্ধুসুলভ হাসিমস্করায় মাতছেন। রোমাঞ্চ, ইমোশান, কমেডির সংমিশ্রণে উপভোগ্যতা উঠছে চরমে। কিন্তু দর্শকের মনে একটা সন্দেহ থেকে যায়, যা দেখছি সবটাই কি আসল? মানে, রিয়ালিটি শোয়ের রিয়ালিটি কতটুকু? টিভিতে যা আমরা দেখছি তারা আড়ালে ক্যামেরার পেছনে কি লুকোনো থাকছে অন্য কোনও সত্য? তাহলে আসুন, একে একে পর্দা উন্মোচন করে রিয়ালিটি শোয়ের প্রকৃত চেহারাটা দেখে নেওয়া যাক—

১. প্রথমেই আসা যাক অডিশন পর্বের কথায়, অর্থাৎ শোয়ের যে অংশে পার্টিসিপেন্টদের নির্বাচন করা হয়। টিভিতে আপনি দেখতে পান, নামজাদা সেলিব্রিটিদের সামনে নেচে-গেয়ে পারফর্ম করছেন অংশগ্রহণে আগ্রহীরা। আদপে কিন্তু নির্বাচন পর্বে প্রথমে কনটেসটেন্টদের পারফর্ম করতে হয় প্রোডাকশন হাউজের সাধারণ সদস্যদের সামনে। বেশ কয়েকটি স্তর পেরোতে পারলে তবেই মেলে সিলেবদের সামনে পারফর্ম করার সুযোগ।

২. টিভিতে দেখছেন অনুষ্ঠানের সেলিব্রিটি অ্যাঙ্কর দারুণ রসবোধের পরিচয় রাখছেন, পারটিসিপেন্টদের সঙ্গে সহজভাবে মিশে যাচ্ছেন আড্ডায়। আপনি ভাবছেন, এত নামকরা মানুষ, কিন্তু একটুও অহঙ্কার নেই তো! তাহলে জেনে রাখুন, রিয়ালিটি শোয়ের একটি কথাও চিত্রনাট্য বহির্ভূত নয়। সাধারণ মানুষদের সঙ্গে সঞ্চালকের আলাপ, তাঁদের কথোপকথন— সবটাই চিত্রনাট্যের অংশ।

৩. প্রায় প্রতিটি রিয়ালিটি শোয়েই দেখা যায়, যে মঞ্চে পারফর্ম করছেন পারফর্মাররা তার সামনে বসে আছেন বেশ কিছু‌ দর্শক। প্রশ্ন হল, এঁরা কারা? জেনে রাখুন, এঁরা আদৌ সাধারণ দর্শক নয়, এবং আদৌ স্বেচ্ছায় অনুষ্ঠান দেখবেন বলে আসেন না। এঁদের আলাদা করে ডেকে এনে বসানো হয় ক্যামেরার সামনে। কেউ কেউ এই কাজের জন্য টাকাও পান। এবং বহু এপিসোডের শুটিং-এর সময়ে এঁরা আদৌ উপস্থিতই থাকেন না। এপিসোডটি এডিট করার সময়ে আগের কোনও এপিসোডের দর্শকদের প্রতিক্রিয়ার ভিডিও ক্লিপটিই পুনরায় চালিয়ে দেওয়া হয়। এই কারণে একটু খেয়াল করে দেখলে চোখে পড়বে, দু-তিনজন দর্শকের কোনও একটি নির্দিষ্ট প্রতিক্রিয়া বারবার সম্প্রচারিত হচ্ছে।

৪. ‘নাচ বালিয়ে’ নামের নামের ডান্স রিয়ালিটি শো-টিতে দাবি করা হয়েছিল, বাস্তব জীবনে ভালবাসার বন্ধনে আবদ্ধ যেসব নারী-পুরুষ কেবল তাঁরাই এই শোয়ে অংশগ্রহণ করবেন। কিন্তু শোনা যায়, অনুষ্ঠানে যখন সানা সঈদ অংশগ্রহণ করেন তখন তাঁর সঙ্গে কোন পুরুষ জুটি বাঁধবেন তা ঠিক করার জন্য নাকি রীতিমতো অডিশন হয়েছিল।

Megha Gupta - Megha Gupta added a new photo. | Facebook

৫. ‘নাচ বলিয়ে’র একটি সিজনে মেঘা গুপ্তা ও নমন শ’-এর জুটি রানার্স আপ হয়। ক্যামেরার সামনে তাঁরা দু’জনে এমন ভাবভঙ্গি করতেন যেন কতই না ভালবাসেন একে অপরকে। অনুষ্ঠান শেষ হওয়ার পরে জানা যায়, সবটাই ছিল অভিনয়।

Veena Malik Ashmit Patel To Tanishaa Mukerji 7 Celebrities Break ...

৬. ‘বিগ বস: ৪’-এ অংশগ্রহণ করেছিলেন অস্মিত প্যাটেল আর বীণা মালিক। অনুষ্ঠানে দু’জনের খোলামেলা মেলামেশা দেখে দর্শকরা ধরেই নেন যে, তাঁরা প্রেমে পড়েছেন। কিন্তু অনুষ্ঠান শেষ হওয়ার পর আর দু’জনকে একসঙ্গে দেখা যায়নি। ঘটনাটির আর বিস্তারিত ব্যাখ্যার প্রয়োজন আছে কি?

৭. ‘বিগ বস: ৪’-এই সারা খানের সঙ্গে হিয়ে হয়ে যায় তাঁর প্রেমিক আলি মার্চেন্টের। পরে জানা যায়, এই বিয়ের জন্য নাকি তাঁরা দু’জন ৫০ লাখ করে টাকা পেয়েছিলেন। ‘বিগ বসে’র  সেট থেকে বেরনোর পর আলি তাঁদের বিয়েকে নিছকই ‘পাবলিসিটি স্টান্ট’ বলে নস্যাৎ করে দেন।

Reel Bollywood Bridal: Rakhi ka Swayamvar - LOOK BOOK

৮. ‘রাখি কা স্বয়ম্বর’ অনুষ্ঠানটি শুরুই হয়েছিল রাখি সাওয়ান্তের যোগ্য স্বামীকে খুঁজে নেওয়ার জন্য। বলা হয়েছিল, যিনি জিতবেন এই অনুষ্ঠানে তিনিই হবেন রাখি সাওয়ান্তের স্বামী। আদপে কিন্তু বিজয়ী পুরুষটিকে বিয়ে করেননি রাখি।

৯. ‘স্বয়ম্বর’ অনুষ্ঠানের তৃতীয় সিজনে অভিনেত্রী রতন রাজপুতের সঙ্গে দিল্লির ছেলে অভিনব শর্মার বিয়ের কথাবার্তা পাকা হয়ে যায়। রতন অভিনবকে কথা দেন, সিজনটি শেষ হলেই বিয়ে করবেন। কিন্তু আদপে কোনওদিনই বিয়ে হয়নি তাঁদের।

১০. ‘ইমোশনাল অত্যাচার’ নামের রিয়ালিটি শো-টি একসময় শোরগোল ফেলে দিয়েছিল প্রেমিক-প্রেমিকাদের পারস্পরিক প্রতারণার বিষয়গুলি ক্যামেরার সামনে তুলে ধরার মাধ্যমে। পরে জানা যায়, এই অনুষ্ঠানে ক্যামেরার সামনে আসার জন্য প্রেমিক-প্রেমিকারা নাকি মোটা অঙ্কের টাকা পেতেন।

Related Posts

Leave a Reply