September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

অক্সফোর্ড ইউনিভার্সিটির প্রাক্তন অধ্যাপকের আজ এ কি দশা !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

ইংল্যান্ডের অক্সফোর্ড ইউনিভার্সিটির এক প্রাক্তন অধ্যাপক। নাম রাজা সিং। প্রথম জীবনে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। পরবর্তীকালে সেখানে অধ্যাপনা করেছেন বলে তার দাবি। কিন্তু নিয়তির নির্মম পরিহাসে বর্তমানে তাকে বসবাস করতে হচ্ছে দিল্লির এক রেল স্টেশনে, কখনো বস্তি, কখনোবা ফুটপাতে।

জানা গেছে, ১৯৬০ সালের গোড়ার দিকে ভাইয়ের ডাকে সাড়া দিয়ে অক্সফোর্ড ছেড়ে ভারতে ফিরে আসেন রাজা সিং। দুই ভাই মিলে শুরু করেন মোটর গাড়ির বিভিন্ন যন্ত্রাংশের ব্যবসা। ভালোই চলছিল ব্যবসা। মুনাফার মুখও দেখছিলেন। কিন্তু কিছুদিন পর তার ভাই মারা যান। এর পরই মুখ থুবড়ে পরে তার ব্যবসা। শেষপর্যন্ত দেউলিয়া হয়ে যান তিনি।

এদিকে মাথার ঘাম পায়ে ফেলে যে সন্তানদের তিনি বিদেশে লেখাপড়া করতে পাঠিয়েছিলেন তারাও প্রতিষ্ঠিত হওয়ার পর অসহায় বাবার খোঁজখবর নেওয়া বন্ধ করে দেয়।সব হারিয়ে রাজা সিংয়ের ঠাঁই হয় দিল্লির রাস্তায়। চলতে থাকে যাযাবরের জীবন। আজ বস্তিতে তো কাল রেল স্টেশনে। কখনো ভিক্ষা করে আবার কখনো মানুষের টুকিটাকি কাজ করে যা পান তাই দিয়ে তিনি টেনে চলেছেন ব্যর্থ জীবনের বোঝা।

রাজা সিং এখন বয়সের ভারে ন্যুব্জ। ঠিকমতো চলাফেরা করতে পারেন না। চলতি মাসের ২১ তারিখ তার এই অসহায় অবস্থার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন দিল্লিতে বসবাসকারী অবিনাশ সিং। কয়েকদিনের মধ্যে প্রায় পাঁচ হাজারবার শেয়ার হয় ভিডিওটি। ফেসবুকে প্রচুর লোক তাকে সাহায্য করার ইচ্ছা প্রকাশ করেন। বর্তমানে একটি বৃদ্ধাশ্রমে রয়েছেন ছিয়াত্তর বছর বয়সী এই ভাগ্যাহত শিক্ষক।

 

Related Posts

Leave a Reply