September 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সংক্রমণের পত্তনে স্বস্তির হাওয়া ভারতে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

গেল এক সপ্তাহ ধরেই ভারতের  দৈনিক করোনা সংক্রমণ ৩৫ থেকে ৩৬ হাজারের মধ্যে ওঠানামা করছিলো। মঙ্গলবার তা কমে নেমে এসেছে ২৬ হাজারে। তবে দৈনিক মৃত্যু সোমবারের মতোই ৪০০ এর কম। পাশাপাশি সংক্রমণের হার কমে হয়েছে আড়াই শতাংশের আশপাশে। যা অক্টোবর থেকে এই প্রথম।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৬ হাজার ৫৬৭ জন। এ নিয়ে  মোট আক্রান্ত ৯৭ লক্ষ ৩ হাজার ৭৭০ জন। এই সংখ্যক আক্রান্ত নিয়ে বিশ্বে দ্বিতীয় স্থান ভারতের। প্রথম স্থানে থাকা যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত দেড় কোটি ছুঁতে চলেছে।

করোনাভাইরাসে এখন পর্যন্ত ভারতে ১ লক্ষ ৪০ হাজার ৯৫৮ জনের মৃত্যু হয়েছে।  গত ২৪ ঘণ্টায় ভারতে মারা গিয়েছেন ৩৮৫ জন। দেশের মোট মৃত্যুর এক তৃতীয়াংশই মহারাষ্ট্রে। সেখানে প্রাণ গিয়েছে ৪৭ হাজার ৭৭৪ জনের। মৃত্যু তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা কর্নাটকে এবং তামিলনাড়ুতে তা সাড়ে ১১ হাজার ছাড়িয়েছে।

আক্রান্ত এবং মৃত্যু বৃদ্ধির মধ্যেই স্বস্তিদায়ক ভারতের সুস্থতার হার। ভারতে কভিড আক্রান্তদের সুস্থ হওয়া শুরু থেকেই যুক্তরাষ্ট্র, ইউরোপের বিভিন্ন দেশের থেকে বেশি। এখনও পর্যন্ত দেশে মোট ৯১ লক্ষ ৭৮ হাজার ৯৪৬ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। যা গোটা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। ভারতের মোট আক্রান্তের প্রায় সাড়ে ৯৪ শতাংশই সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ৩৯ হাজার ১০৯ জন। নতুন আক্রান্তের থেকে সুস্থ বেশি হওয়ায় অক্টোবরের শুরু থেকেই দেশে কমছিল সক্রিয় রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় তা ১২ হাজার ৮৬৩ কমেছে।

প্রতি দিন যে সংখ্যক মানুষের করোনা পরীক্ষা হচ্ছে তার মধ্যে যত শতাংশের কভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। গত ২৪ ঘণ্টায় তা ২.৫৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা পরীক্ষা হয়েছে ১০ লক্ষ ২৬ হাজার ৩৯৯ জনের।

Related Posts

Leave a Reply