September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বাইডেন আমলে অবাধ মুসলিম আমেরিকায় 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর যে ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন জো বাইডেন, তার মধ্যে অন্যতম হলো প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়া এবং তথাকথিত মুসলিম নিষেধাজ্ঞা রদ করা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালে মুসলিম সংখ্যাগরিষ্ঠ সাতটি দেশ থেকে আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে একটি আদেশে স্বাক্ষর করেন ট্রাম্প। সেই আদেশ বাতিল করে দিলেন জো বাইডেন।

অবশ্য ট্রাম্পের সেই আদেশ আইনি চ্যালেঞ্জের কারণে বেশ কয়েকবার পরিবর্তন করা হয়েছিল এবং শেষ পর্যন্ত ২০১৮ সালে মার্কিন সুপ্রিম কোর্টের নির্দেশে বহাল রাখা হয়েছিল। শপথ নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই জো বাইডেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মূলনীতিগুলো উল্টে দেওয়া শুরু করেছেন। তার মধ্যে অগ্রাধিকার পেয়েছে অভিবাসন সংক্রান্ত ট্রাম্পের একগুঁয়ে নীতি উল্টে দেওয়ার বিষয়টি।

হোয়াইট হাউসে বাইডেনের প্রেস সেক্রেটারি জেন পিসাকি বলেছেন, মুসলিম নিষেধাজ্ঞার বিষয়টির ইতি টেনেছেন প্রেসিডেন্ট। ধর্মীয় শত্রুতা ও বিদ্বেষ থেকে সরে আসার জন্য তিনি এ পদক্ষেপ নিয়েছেন।

এদিকে জো বাইডেন বলেছেন, যখন সঙ্কট মোকাবিলার বিষয় আসে, তখন নষ্ট করার মতো সময় থাকে না। এর আগে স্থানীয় সময় বুধবার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে  শপথ নিয়ে ওভাল অফিসে কাজ শুরু করেছেন তিনি।

Related Posts

Leave a Reply