September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

মাটিতে বসে যাচ্ছে সান ফ্রান্সিসকোর মিলেনিয়াম টাওয়ার !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

মিলেনিয়াম টাওয়ার। মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো শহরে অবস্থিত। এর স্থপতি গ্যারি হ্যান্ডেল। ৫৮ তলা বিশিষ্ট এই বহুতল ভবনটি উন্মুক্ত হয় ২০০৮ সালে। কিন্তু মাত্র ১০ বছরের মধ্যেই ভবনটি হেলে পড়ছে ও ক্রমশ বসে যাচ্ছে। ইতোমধ্যে টাওয়ারটির ১৭ ইঞ্চি বসে গেছে। আর হেলে পড়েছে ১৪ ইঞ্চি। তবে গত সপ্তাহে টাওয়ারের বাসিন্দাদের জন্য খুশির খবরটি সামনে এসেছে। দ্য সান ফ্রান্সিসকো ক্রনিকল জানিয়েছে, টাওয়ারটির এই বসে যাওয়া ও হেলে পড়া হয়তো ঠেকানো সম্ভব।

ইঞ্জিনিয়াররা প্রস্তাব দিয়েছেনা স্টিল ও কংক্রিটের ‘মাইক্রো পাইলস’ বা পিলারের মতো এক ধরনের ফাউন্ডেশন ব্যবহার করে এই হেলে পড়া ও দেবে যাওয়া ঠেকানো সম্ভব হবে। তবে এটি করতে খরচ হবে ২০ থেকে ৫০ কোটি ডলার, ১০ বছর আগে টাওয়ারটি বানাতে খরচ ৩৫ কোটি ডলারের চেয়েও বেশি। সম্প্রতি কর্তৃপক্ষ মিলেনিয়াম টাওয়ার পরিদর্শন শেষে জানায় যে, ভবনটি বসবাসের জন্য নিরাপদ। তবে সেখানকার বাসিন্দারা ভবনটি থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করছেন। তবে তাদের অভিযোগ যে, কেনা দামের চেয়ে অনেক কম দামে তাদের অ্যাপার্টমেন্টগুলো বিক্রি করতে হচ্ছে।

সান ফ্রান্সিসকোর চতুর্থ সুউচ্চ ভবন মিলেনিয়াম টাওয়ারে ৪০০-র বেশি রুম রয়েছে। ৬৪৫ ফুট উচ্চতার ভবনটির বাসিন্দাদের সান ফ্রান্সিসকো বে এলাকার মনোমুগ্ধকর দৃশ্য দেখার সুযোগ রয়েছে। মিলেনিয়াম টাওয়ারে সুইমিং পুল, ফিটনেস সেন্টার, ওয়াইনের মজুদঘর, টেস্টিং রুম, মুভি থিয়েটার সহ বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। ইউরোপিয়ান স্পেশ সেন্টিনেল-১ স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, মিলেনিয়াম টাওয়ার প্রতি বছর ৪০ মিলিমিটার করে দেবে যাচ্ছে। এদিকে বিল্ডিংস ওনার্স অ্যাসোসিয়েশন, মিলেনিয়াম পার্টনারস এবং ট্রান্সবে ট্রানজিট সেন্টার ডেপলপার্সের বিরুদ্ধে ক্ষতিপূরণ চেয়ে মামলা দায়ের করেছে।

 

Related Posts

Leave a Reply