September 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মাস খানেকের অজ্ঞাতবাসের পর প্রকাশ্যে এলেন সৌদি যুবরাজ 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে সামনে এলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বুধবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি যুবরাজের কয়েকটি ছবি প্রকাশ করেছে। এবং দাবি করেছে মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে যোগ দিয়েছিলেন মোহাম্মদ বিন সালমান।

তবে ছবি প্রকাশ করলেও গত এক মাস বিন সালমান কোথায়, কী অবস্থায় ছিলেন সে বিষয়ে কিছু বলা হয়নি। রাজপরিবার এমন সময় যুবরাজের ছবি প্রকাশ করলো যখন কথিত অভ্যুত্থানে যুবরাজ সালমানের মৃত্যু নিয়ে বিশ্ব জুড়ে গুঞ্জন চলছিল। কারণ গত ২১ এপ্রিলের পর থেকে দীর্ঘ একমাস ধরে কোনও রাষ্ট্রীয় অনুষ্ঠান ও মিটিংয়ে যুবরাজকে দেখা যায়নি।

এর আগে এর আগে গত মাসের ২১ এপ্রিল সেখানে এক সামরিক অভ্যুত্থানের চেষ্টা হয় বলে দাবি করা হয়। ওই সময় বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমান গুলিবিদ্ধ হয়েছেন বলেও বিভিন্ন খবরে উল্লেখ করা হয়েছিল। এমনটিক ইরান ভিত্তিক গণমাধ্যম ‘কায়হান’ এবং রুশ মিডিয়ায় যুবরাজ সালমান মারা গেছেন বলেও দাবি করে। কারণ ওই ঘটনার পর থেকেই যুবরাজ সালমানকে প্রকাশ্যে দেখা যায়নি। যদিও সৌদি রাজপরিবারের পক্ষ থেকে বরাবরই এই বক্তব্যের সত্যতা স্বীকার করা হয়নি।

উল্লেখ্য, সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ গত বছর জুনে তার ছেলে মোহাম্মদ বিন সালমানকে যুবরাজ ঘোষণা করার পর থেকে রক্ষণশীল এই মুসলিম দেশটি বড় ধরনের পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে। ৩২ বছর বয়সী যুবরাজ মোহাম্মদ সৌদি আরবের তেলনির্ভর অর্থনৈতিক কাঠামো সংস্কারের পাশাপাশি সাংস্কৃতিগত ভাবে তার দেশকে আরও বেশি উন্মুক্ত করার চেষ্টা করে যাচ্ছেন।

ছেলের অবস্থান শক্ত করতে গিয়ে সৌদি আরবে প্রশাসন ও সেনাবাহিনীতে কয়েক দফা বড় ধরনের রদবদল এনেছেন বাদশাহ সালমান। যুবরাজের নেতৃত্বে চালানো ‘দুর্নীতিবিরোধী অভিযানে’ বেশ কয়েকজন মন্ত্রী, প্রিন্স আর ধনকুবেরকে কারাগারে যেতে হয়েছে। অবশ্য তাদের অধিকাংশকেই পরে ছেড়ে দেওয়া হয়েছে মোটা অংকের অর্থের বিনিময়ে। বিশেষজ্ঞদের শঙ্কা ছিল, সৌদি  যুবরাজের এমন হস্তক্ষেপের কারণে অভ্যুত্থান ঘটে থাকতে পারে।

 

Related Posts

Leave a Reply