September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা

ইনিই বর্তমানে বাস্তবের জীবন্ত ‘স্পাইডারম্যান’ 

[kodex_post_like_buttons]
নিউজ ডেস্কঃ
পঞ্চমতলার বারান্দার রেলিংয়ে ঝুলছে ছোট এক শিশু। দালান বেয়ে তরতরিয়ে শিশুটির কাছে পৌঁছে গেলেন এক যুবক। শিশুটিকে উদ্ধার করে আনলেন। সচরাচর পর্দায় এমন ছবি দেখা গেলেও এটা বাস্তবেই ঘটেছে। মাত্র ৩৫ সেকেন্ডেই উদ্ধারকাজ শেষ হয়।

ফ্রান্সের রাজধানী প্যারিসে গত শনিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। উদ্ধারকারী ওই যুবকের নাম মামউদু গাসামা। আফ্রিকার মালিতে তাঁর বাড়ি। তবে এ কাজের জন্য তাঁকে প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ফ্রান্সের নাগরিকত্ব দিয়েছেন মামউদুকে। বীরের বেশে শিশু উদ্ধারের জন্য তাকে ‘১৮ সালের স্পাইডারম্যান’ খেতাব দিয়েছেন প্যারিসের মেয়র অ্যানি হিদলগো।

প্যারিসের ওই বাসায় শিশুটির বাবা-মা ছিলেন না। হঠাৎ শিশুটি বাসার বারান্দার রেলিংয়ে চলে যায়। শিশুটিকে বাঁচানোর জন্য পাশের ফ্ল্যাটের এক ব্যক্তি চেষ্টা করছিলেন। বারান্দার মধ্যে দেয়াল থাকায় তিনি শিশুটির কাছে যেতে পারছিলেন না। তখনই ঘটনাস্থলে উপস্থিত বাস্তবের ‘স্পাইডারম্যান’ মামউদু। দ্রুত বেগে উঠে শিশুটিকে নামিয়ে আনেন।

গতকাল রোববার মামউদু বলেন, ‘কাজটি আমি কোনো চিন্তা না করেই করেছি। আমি দেখলাম, শিশুটিকে ঝুলে থাকতে দেখে সবাই শুধু চিৎকার করছে। গাড়িগুলো হর্ন বাজাচ্ছে। ঠিক তখনই আমি বিল্ডিংয়ের বারান্দা দিয়ে ওপরে উঠি। ঈশ্বরকে ধন্যবাদ, বাচ্চাটিকে রক্ষা করতে পেরেছি।’

বিবিসির প্রতিবেদনে বলা হয়, শনিবার সন্ধ্যায় উত্তর প্যারিসে নিজের নিরাপত্তার কথা চিন্তা না করেই শিশুটিকে বাঁচাতে দেয়াল বেয়ে উঠে যান মামউদু। তারপর বাচ্চাটিকে উদ্ধার করেন। ২২ বছরের মামউদুর শিশুটিকে ‘দুঃসাহসিক’ উদ্ধারের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েক লাখ মানুষ দেখেছে।

গত বছর মালি থেকে ফ্রান্সে এসেছেন মামউদু। আফ্রিকার অন্য অনেকের মতোই তিনিও ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে আসেন নৌকায় করে।
এমন সাহসিকতার জন্য সাধারণ মানুষের পাশাপাশি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর প্রশংসা গেয়েছেন মামউদু। সম্মান জানাতে আজ সোমবার তাঁকে ফরাসি প্রেসিডেন্টের সরকারি বাসভবনে আমন্ত্রণ জানিয়ে সম্মানিত করা হয়েছে।

Related Posts

Leave a Reply