May 20, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

বাঁচতে হলে শরীরকে ক্ষতিকর টক্সিন থেকে মুক্ত রাখতে হবে, কারণ

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
মাদের শরীরে প্রতিদিনের কাজকর্মে নানা ক্ষতিকর টক্সিন তৈরি হতে থাকে। তা বের না করলে নানাভাবে তা শরীরকে ক্ষতিগ্রস্ত করতে পারে।বাড়িঘর যেভাবে নিয়মিত পরিষ্কার করতে হয় সেভাবেই শরীরকেও দূষণমুক্ত করাটা জরুরি। আর এক্ষেত্রে শরীরের সমস্ত দূষিত পদার্থ টক্সিনের আকারে শরীরে জমে থাকে। আর সেটা দূর করলে তবেই শরীর সুস্থ থাকে।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, শরীরে ক্ষতিকর টক্সিন জমে থাকর ফলেই নানাবিধ স্বাস্থ্যজনিত সমস্যা শুরু হয়। আমরা যেভাবে প্রতিদিন স্নান করে শরীরের বাইরের অংশ পরিষ্কার করি তেমনভাবেই শরীরের ভিতরকেও সুস্থ রাখতে ক্ষতিকর টক্সিন বের করা প্রয়োজন।
খাবারে সঙ্গে মেশা কীটনাশক, রাসায়নিক, দূষণের ফলে রক্তে মেশা নোংরা, ধূমপানের ফলে আসা ক্ষতিকর পদার্থ, ক্ষতিকর রং, প্রিজারভেটিভ ইত্যাদি শরীরে টক্সিনের আকারে জমা হয়। আর তা দূর করা কেন প্রয়োজন তা জেনে নিন ।
টক্সিন থেকে বাঁচতে : টক্সিন মুক্ত হতে হবে এর হাত থেকে বাঁচতেই। নানা ধরণের ধূষিত পদার্থ, ভারী ধাতু, নানা ধরণের বর্জ্য আমাদের শরীরে এসে জমা হয় যা রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে, মেটাবলিজমের ক্ষতি করে স্বাস্থ্যজনিত সমস্যা তৈরি করে।
ভাবনা-চিন্তাকে ঠিক রাখতে : শরীরে টক্সিন জমে গেলে তা আমাদের ভাবনা-চিন্তাকে আক্রান্ত করে। টক্সিন মুক্ত শরীর অনেক ভালোভাবে চিন্তা করতে ও সিদ্ধান্ত নিতে পারে।
ত্বক ভালো থাকে : শরীরের ক্ষতিকর টক্সিন বেরিয়ে গেলে ত্বক আরও ভালো ও উজ্জ্বল হয়ে ওঠে।
হালকা ও এনার্জেটিক মনে হয় : ক্ষতিকর টক্সিন শরীর থেকে বেরিয়ে গেলে নিজেকে অনেক হালকা ও এনার্জেটিক মনে হয়। বয়সকে ধরে রাখে বলা হয়, বয়সকে ধরে রাখা সম্ভব নয়। একথা ঠিক হলেও শরীরকে টক্সিন মুক্ত রাখা গেলে বয়স বাড়ার গতি অনেক কমে যায়।
ওজন কমানো যায় : শরীরের চর্বি জমা জায়গাগুলির কোশে অনেক পরিমাণে টক্সিন জমা হয়ে থাকে। শরীরের সব টক্সিন বেরিয়ে গেলে শরীর অনেকটা হালকা হয় ও চর্বি ঝরাতে বেশি সহজ হয়।
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে : শরীরে ক্ষতিকর টক্সিন না জমতে পারলে রোগ প্রতিরোধ ক্ষমতা অটুট থাকে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

Related Posts

Leave a Reply