September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali রোজনামচা

ছেলেদের প্যান্ট নিষিদ্ধ করে স্কার্ট পরার বিধান দিলো স্কুল

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

গরমের সময় ছেলেদের প্যান্ট পরতে অনেক সময় সমস্যা হয়, তাদের উচিত ছেলে মেয়ের ভেদাভেদ ভুলে স্কার্ট পরা। এমনটাই জানিয়েছেব্রিটেনের একটি স্কুল।অক্সফোর্ডশায়ারের চিলটার্ন এজ হাইস্কুল ছেলেদের হাফপ্যান্ট পরা নিষিদ্ধ ঘোষণা করলো। শিক্ষাপ্রতিষ্ঠানটি বলছে, যেসব ছেলেরা প্যান্ট পরতে চায় না তাদের অবশ্যই স্কার্ট পরতে হবে।চলতি শিক্ষাবর্ষের শুরুতে এই স্কার্ট পরার নিয়ম চালু করে স্কুল কর্তৃপক্ষ। 

স্কুল জানায় যে, এটি ইউনিফর্মের অংশ নয়। ইউনিফর্ম নীতি এখন ‘লিঙ্গ-নিরপেক্ষ’ এবং ছেলেরা চাইলে অবশ্যই স্কার্ট পরতে পারবে। তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীরা যাতে আরও বেশি স্বাছন্দ্যবোধ করতে পারে সেজন্য স্কুলগুলো লিঙ্গ-নিরপেক্ষ নীতি গ্রহণ করছে। অনেক স্কুল এখন বলছে যে, স্কার্ট ও প্যান্ট দুটোই উভয় লিঙ্গের শিক্ষার্থীরাই চাইলে পরতে পারবে। সমতা আইন অনুযায়ী, তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীদের বৈষম্য রক্ষায় স্কুলের বড়ো দায়িত্ব রয়েছে।

এদিকে ইংল্যান্ডের সেনাবাহিনী জানিয়েছে, তারা তাদের সদর দফতরে লিঙ্গ-নিরপেক্ষ টয়লেট তৈরী করেছে। শুধু তাই নয়, হ্যাম্পশায়ারের অ্যানডেভারে টয়লেট থেকে ‘নারী’ ও ‘পুরুষ’ নামাঙ্কিত লেখাও সরিয়ে ফেলা হয়েছে। ব্রিটেনজুড়ে লিঙ্গ সমতার লক্ষ্যে যে পরিবর্তন হচ্ছে সেটাই সেনাবাহিনী ও সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে দেখা যাচ্ছে।

Related Posts

Leave a Reply