May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভারতীয় মহাত্ব সুদূর পাপুয়ায়, মোদির পা ছুঁয়ে আশীর্বাদ চাইলেন পাপুয়া-নিউগিনির প্রধানমন্ত্রী

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দিনে তিন-দেশ সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফরের প্রথম দেশ জাপান। ইতিমধ্যেই তা সেরে ফেলেছেন তিনি। এরপর রবিবার বিকেলেই পাপুয়া নিউগিনিতে গিয়ে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । তাঁকে অভ্যর্থনা জানাতে পোর্ট মোর্সবিতে হাজির হয়েছিলেন দ্বীপরাষ্ট্রটির প্রধানমন্ত্রী জেমস ম্যারাপে। নরেন্দ্র মোদিকে তাঁর অভিনব অভ্যর্থনায় চমকে দেন তিনি। নরেন্দ্রর মোদির পা ছুঁয়ে আশীর্বাদ প্রার্থনা করতে দেখা গেল ম্যারাপেকে। সেই সঙ্গে গার্ড অফ অনার দিয়ে দেশে স্বাগত জানানো হল ভারতের প্রধানমন্ত্রীকে।

এদিন মোর্সবি বন্দরে নামতেই আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানো হয় নরেন্দ্র মোদিকে । সেই সময় বন্দরে উপস্থিত হয়েছিলেন দ্বীপরাষ্ট্রটিতে প্রবাসী ভারতীয়রাও।

পাপুয়া-নিউগিনি নরেন্দ্র মোদির তিন-দেশ সফরের দ্বিতীয় স্টপ। রবিবার সকালেই জাপানের হিরোশিমায় জি৭ শীর্ষ সম্মেলনে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী। এরপর সটান প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটিতে হাজির হয়ে যান তিনি। আগামীকাল পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী ম্যারাপের সঙ্গে যৌথভাবে ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ড কোঅপারেশনের তৃতীয় শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন তিনি।

২০১৪ সালে চালু হয়েছিল ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ড কোঅপারেশন, যার মধ্যে রয়েছে ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় ১৪টি দ্বীপরাষ্ট্র- কুক দ্বীপপুঞ্জ, ফেডারেটেড স্টেটস অফ মাইক্রোনেশিয়া, ফিজি, কিরিবাতি, নাউরু, নিউ, পালাউ, পাপুয়া নিউ গিনি, মার্শাল দ্বীপপুঞ্জ, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, টোঙ্গা, টুভালু এবং ভানুয়াতু।

ফোরাম ফর ইন্ডিয়া-প্যাসিফিক আইল্যান্ড কোঅপারেশনের তৃতীয় শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার পাশাপশি পাপুয়া নিউগিনির গভর্নর জেনারেল স্যার বব দাদায়ে এবং ম্যারাপের সঙ্গে একটি বৈঠকেও অংশ নেবেন মোদী । জি৭ শীর্ষ সম্মেলনের জন্য জাপান এবং অস্ট্রেলিয়ার কোয়াড বৈঠকের থেকেও প্রধানমন্ত্রী মোদীর পাপুয়া নিউ গিনি সফরকে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে, কারণ সাম্প্রতিককালে চিনের সঙ্গে দ্বীপরাষ্ট্রটির সুসম্পর্ক নয়াদিল্লির কাছে মাথাব্যথার নতুন কারণ হয়ে উঠেছে।

Related Posts

Leave a Reply