৭০ থেকে ৯৫, এবার এই খরচেই সবুর করতে হবে প্রার্থীদের
কলকাতা টাইমস :
ভোট ঘোষণা হওয়ার পর থেকেই গোটা দেশে আদর্শ আচরণ বিধি বা মডেল কোড অফ কন্ডাক্ট (এমসিসি) চালু হয়ে যাবে৷ রাজনৈতিক দলগুলি এবং প্রার্থীরা ভোটে কে কত খরচ করছে সেদিকে জোরদারি নজরদারি চালাবে কমিশন৷ কমিশনের বিধি অনুযায়ী, অতীতে লোকসভা ভোটে এক একজন প্রার্থী সর্বাধিক ৭০ লাখ টাকা পর্যন্ত খরচ করতে পারতেন৷ এলাকা ভিত্তিক জনসংখ্যা বৃদ্ধির নিরিখে ২০১৪ সালের পর ২০২০ সালে প্রার্থীদের খরচের সীমা বৃদ্ধি করা হয়৷ বর্তমানে তা বাডি়য়ে ৯৫ লাখ টাকা পর্যন্ত করা হয়েছে৷
সময়ের সঙ্গে যেমন ভোট প্রচারের ধরন বদলেছে তেমনই বদলছে প্রার্থীদের খরচের বহর৷ জনসভা, মিছিল, বাডি় বাডি় প্রচার, ফ্ল্যাগ, ব্যানারের পাশাপাশি অনলাইন প্রচারকেও হাতিয়ার করছে রাজনৈতিক দলগুলি৷ ভোটে জিততে প্রচারে জলের মতো টাকা খরচের অভিযোগও ওঠে একাংশ প্রার্থীর বিরুদ্ধে৷ তাই প্রার্থীদের খরচে নজরদারি চালাতে এবারই প্রথম লোকসভা ভোটে ইডিকেও ব্যবহার করছে ইলেকশন কমিশন৷ কিন্ত্ত একজন প্রার্থী ভোট প্রচারে সর্বাধিক কত টাকা পর্যন্ত খরচ করতে পারেন তা নিয়ে বিস্তর চুলচেরা বিশ্লেষণ করেছে নির্বাচন কমিশন৷
এতদিন ভোট প্রচারে ই-রিকশা বা সাইকেল রিকশায় চড়লে ভোট প্রচারের খরচে সেই হিসেবে উল্লেখ করতে হত না প্রার্থীকে৷ তবে এবার আর তা থাকছে না৷ কমিশন সূত্রের খবর, এবার থেকে এক্ষেত্রেও প্রার্থীদের খরচের হিসেব জমা দিতে হবে৷ প্রার্থীরা খরচের সঠিক তথ্য জমা দিচ্ছে কি না, তা জানতে পর্যবেক্ষকদের পাশাপাশি ইডি, আয়করের মতো কেন্দ্রীয় সংস্থাও গোপনে নজরদারি চালাবে৷ পুরো প্রক্রিয়াটাই হবে কমিশনের অধীনে৷