September 28, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘ষষ্ঠ দলাই লামা’ এবার  চিনের  অস্ত্র ভারতের বিরুদ্ধে 

[kodex_post_like_buttons]

chin claim sixth dalai lama pick to his land

কলকাতা টাইমস :

ফের অরুণাচল নিয়ে চিনের দাবি। নিজের দাবি প্রমাণ করতে ২০০৭ থেকেই অরুণাচলের বিভিন্ন গ্রামে দখল করে নতুন নামকরণ করেছে চিন। ২০২০ সালে গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর থেকে দ্বিপাক্ষিক সম্পর্কের অত্যন্ত ক্ষতি হয়। এবার অরুণাচলের জাঙ্গনান এলাকার একটি শৃঙ্গকে তাঁদের বলে দাবি করেছে চিন। কিছুদিন আগে জাঙ্গনানেরই একটি অনামা শৃঙ্গ জয় করে ভারত তার নাম দিয়েছে ষষ্ঠ দলাই লামার নামে। আর সেই ষষ্ঠ দলাই লামার নামে থাকা শৃঙ্গটিকেই ফের নিজেদের বলে দাবি করেছে চিন সরকার। যদিও সেই দাবি নস্যাৎ করে দেয় ভারত। 

প্রতিবেশীর সীমানা দখল করে নিজের বলে দাবি করা চিনের পুরোনো অভ্যেস। বিশেষ করে ভারতের জমি দখলে চিনের নজর রয়েছে বহু দিন। যদিও ভারত ও চিন  কিছুদিন আগেই প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর এলাকা দখল নিয়ে সমস্যা অনেকটাই মিটে গিয়েছে বলে দাবি করেছিল। কিন্তু সেই দাবি যে শুধু মাত্র লোক দেখানো তা ফের প্রমান দিল বেইজিং। অরুণাচলের নামহীন একটি শৃঙ্গের নামকরণ নিয়ে ফের একে অপরের সামনে দাঁড়িয়ে পড়েছে দু’দেশ। 

প্রসঙ্গত, কিছুদিন আগেই বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং চিনা বিদেশমন্ত্রকে মুখপাত্র দুজনেই দাবি করে বলেছিলেন যে, দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে অনেকটাই উন্নতি হয়েছে। সীমানা বরাবর বহু এলাকা চিনের দখলমুক্ত করা গিয়েছে। তারপর ন্যাশনাল ইনস্টিটিউট মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যাডভেঞ্চার স্পোর্টসের একটি পর্বতারোহী দল ২০,৯৪২ ফুট উচ্চতার অরুণাচলের সেই শৃঙ্গ জয় করেছে। প্রতিরক্ষা মন্ত্রকে অধীনে থাকা অরুণাচলের দিরাং এলাকার দিকে ভারতীয় ওই পর্বতারোহী দলকে দেখা গিয়েছে। ওই দল চূড়ায় উঠে অরুণাচলের শৃঙ্গ দলাই লামার নামে করে। আর এরপর তাঁর দাঁত নখ বের করে ভারতের বিরুদ্ধে দাঁড়িয়ে পড়েছে চিন। 

ভারতের নতুন নামকরণ করা শৃঙ্গ নিয়ে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র লিন জিয়ান সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, আমি বিষয়টি পুরোপুরি জানি না। তবে জাঙ্গনান এলাকা চিনের ভূখণ্ড। চিনের জমিকে তথাকথিত অরুণাচল প্রদেশ বলা ভারতের পুরো বেআইনি এবং ভিত্তিহীন। 

পশ্চিম তাওয়াং এলাকার ৩ কিমি দীর্ঘ দুর্গম গোরিচেন হিমবাহ পেরিয়ে সোজা খাঁড়াই তুষার প্রাচীর লঙ্ঘন করে পর্বতারোহী দলটি শৃঙ্গ জয় করে। ভারতীয় সেনাবাহিনা ডেপুটি কর্নেল রণবীর সিং জামওয়ালের নেতৃত্বে ১৫ সদস্যের পর্বতারোহীরা এই অসাধ্য সাধন করেছে। শৃঙ্গ জয়ের পরেই ষষ্ঠ দলাই লামার নামে এর নামকরণ করা হয়।

Related Posts

Leave a Reply