October 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

এমন মুগধ রে ডালিও যে দেং শাওপিং-র সঙ্গে তুলনা করে ফেললেন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিনের পূর্ববর্তী রাষ্ট্রনেতা দেং শাওপিংয়ের সঙ্গে তুলনা করে ব্রিজওয়াটার অ্যাসোসিয়েটস-র প্রতিষ্ঠাতা রে ডালিওর বার্তা,  শাওপিং-র পথে হাঁটছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরফলে ভারতের অর্থনীতিতে উন্নতির রাস্তা খুলবে দ্রুত।

ফরচুন ম্যাগাজিন-কে দেওয়া সাক্ষাৎকারে ব্রিজওয়াটার অ্যাসোসিয়েটস-র প্রতিষ্ঠাতা রে ডালিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিনের দেং শাওপিংয়ের সঙ্গে তুলনা করে বলেন, ১৯৮০-র দশকে চিনের অর্থনীতিকে যেপথে নিয়ে গিয়েছিলেন শাওপিং মোদীও সেই পথে নিয়ে যাবেন ভারতকে। কোটিপতি বিনিয়োগকারী রে ডালিও বলেন, মোদীর হাত ধরে তুলনামূলক কম উৎপাদন থাকা সত্ত্বেও গ্লোবাল পাওয়ার হাউস হয়ে উঠতে পারে ভারত।

ব্রিজওয়াটার অ্যাসোসিয়েটস-র প্রতিষ্ঠাতা বলেন, ‘সাম্প্রতিক ভবিষ্যতে ভারতে বিশাল উন্নতি হতে পারে। দেশের কাছে উন্নয়নের অনেক সুযোগ রয়েছে, কিন্তু অনেক চ্যালেঞ্জও রয়েছে। কিছু কিছু ক্ষেত্রে ব্যাপক বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে, কিছু জায়গায় এখনও উন্নতির প্রয়োজন। বিশেষ করে কর্মী ও দরিদ্রসীমার নিচে বসবাসকারীদের অবস্থার উন্নতির প্রয়োজন। ভারত খুবই ভাল কাজ করছে কিন্তু ধনী ও দরিদ্রের তফাত বেড়েই চলেছে।

ভারতের অর্থনীতির উন্নতি পথ দেখতে গিয়েই তাঁর পরামর্শ, উৎপাদন ক্ষেত্রে চিনের যে একাধিপত্য় রয়েছে, ভারতের তার সঙ্গে সরাসরি প্রতিযোগিতা করা উচিত নয়। চিনের উৎপাদন ক্ষমতার ভিত অনেক মজবুত ও আধুনিক, এর সঙ্গে প্রতিযোগিতা করতে গেলে ভারতের সম্পদই ব্যয় হবে শুধু।  বরং এর বদলে ভারতের উচিত তথ্যপ্রযুক্তি ও ডিজিটাল সার্ভিসের মতো ক্ষেত্রে পরিষেবা উন্নত করতে জোর দেওয়া। এর জন্য ভারতে শিক্ষাব্যবস্থা ও প্রোডাক্টিভিটি-কে আরও গুরুত্ব দেওয়ার কথা বলেন তিনি।

Related Posts

Leave a Reply