বুদ্ধ দর্শন ( ২৮ জন বুদ্ধের কথা) ১১
রজত পাল
ব্রহ্ম দেশে (Myanmar) Sule Pagoda তে ‘সূত্র পিটক’ অনুযায়ী 28 জন বুদ্ধের পূজা করা হয় ।
মহাযান মতের Sangatha Sutta (সূত্র ) অনুযায়ী গৌতম 28 তম বুদ্ধ । তার আগে 27 তম বুদ্ধ হলেন কাশ্যপ । বুদ্ধ গয়াতে গৌতম বুদ্ধের অশ্বথ গাছের পাশেই আছে কাশ্যপের বট বৃক্ষ । উনি ওখানেই সিদ্ধ হন ।
সাঁচী তে 7 জন বুদ্ধের ছবি রয়েছে । বৌদ্ধ মতে কাল 7 টি কল্পে বিভক্ত । বর্তমানে চলছে ‘ভদ্র কল্প’। এই কল্পে প্রথম বুদ্ধ হলেন ‘ক্রকুচ্ছন্দ’। এখন পর্যন্ত শেষ হলেন গৌতম ।
এর আগের কল্প হল ‘ব্যূহকল্প’। তার প্রথম বুদ্ধ হলেন ‘Vipassi ‘ এবং শেষ জন হলেন ‘ Vessubhu’.
প্রথম কল্পের প্রথম বুদ্ধ হলেন ‘ তনহংকর’। ইনি তনহা -কে জয় করেছিলেন । পুপ্পাবতী নগরে জন্মগ্রহণ করেন । পিতামাতার নাম সুনন্দ -সুনন্দা । দ্বিতীয় জন ‘মেধাংকর ‘। পিতামাতা সুদেব-যশোধরা । এরূপ অন্যান্য বুদ্ধ দের জন্ম ও কর্মভূমি হিসেবে কাশী সহ নানা প্রাচীন ভারতীয় নগরের নাম পাওয়া যায় ।
গৌতম বুদ্ধ 600 BC নাগাদ হলে এবং একেকজন বুদ্ধের জন্য minimum 100 বছর ধরলে প্রথম বুদ্ধের সময় হয় ন্যূনতম 3500 BC ( 27×100 + 580) । এমন কথা নেই যে 100 বছর অন্তর বুদ্ধ জন্মাবেন । যেমন 29 তম বুদ্ধ ‘মৈত্রেয়’, গৌতমের 2500 বছর পরেও জন্ম নেননি । সেক্ষেত্রে প্রথম বুদ্ধের সময় আরো প্রাচীন হবে ।
মোটামুটি ধরে নিতে পারি যে, সময় কাল হিসেবে বুদ্ধ কাল সিন্ধু সভ্যতার সমকালীন । সিন্ধু ক্ষেত্রে নানা যোগ সাধনার যেসব নিদর্শন পাওয়া যায় তা বুদ্ধ সংস্কৃতির সাথে যুক্ত হতে পারে । মহাভারতের কাহিনী তেও এক বৌদ্ধ ভিক্ষুকের (ক্ষপণক) কথা পাওয়া যায় । বায়ু পুরাণে নর্দমার তীরে অসুর দের ‘অর্হত’ হবার সাধনার কথা আছে ।
বৈদিক সাধনার পাশাপাশি বৌদ্ধ, জৈন ও তন্ত্র সাধনার ইতিহাস ভারতে সুপ্রাচীন । সাধনা-ই ভারতের চরিত্র । এতে সাধক বুদ্ধ বা শিব হতে পারেন । তিনিই হয়ে পড়েন স্বয়ং ঈশ্বর । বলতে পারেন ‘সো অহম্’ আমিই সে ।
সমাপ্ত