September 24, 2024     Select Language
KT Popular রোজনামচা

কলকাতা আই-কে পরিবেশমন্ত্রকের গ্রীন সিগন্যাল

[kodex_post_like_buttons]

কলকাতা : লন্ডন আইয়ের ধাঁচে মুখ্যমন্ত্রীর স্বপ্নের কলকাতা আই প্রকল্পকে গ্রীন সিগন্যাল দিলো  কেন্দ্রীয় পরিবেশমন্ত্রক।আগেই বিশ্ব বাংলা লোগোর স্বীকৃতি পেয়েছে কেন্দ্রের। নবান্ন সূত্রে খবর, আগামী ২৪ জানুয়ারি মিলেনিয়াম পার্কে প্রকল্পের শিলান্যাস করবেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- বাজারে ফের নতুন নোট 

ব্রিটেনের রাজধানী লন্ডনের অন্যতম আকর্ষণ লন্ডন আই বা সুবিশাল নাগরদোলা। সেখান থেকে গোটা শহর দেখা যায়। লন্ডনে বেড়াতে গিয়ে কেউ লন্ডন আই চড়েননি, এমন পর্যটক মেলা ভার। ক্ষমতায় আসার পর সেই লন্ডন আইয়ের ধাঁচে কলকাতা আই তৈরির সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমে হাওড়ার নির্মাণের কথা থাকলেও তা হয়নি। পরে মিলেনিয়াম পার্কে ওই প্রকল্প করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। তবে পরিবেশমন্ত্রকের সবুজ সংকেত না মেলায় ঝুলে ছিল কলকাতা আই। সেই ছাড়পত্রই পেল মমতার সাধের প্রকল্প।  

ব্রিটেন, সিঙ্গাপুর, চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের পর কলকাতায় হতে চলেছে বিশ্বের চতুর্থ আই। লন্ডন আইয়ের উচ্চতা ১৩৫ মিটার ও ১২০ মিটার বৃত্তাকার। তবে । তার উচ্চতা ১৬৭.৬ মিটার। কলকাতা আই-এর উচ্চতাও ১৫০ থেকে ১৮০ মিটারের মধ্যে থাকতে পারে। সেক্ষেত্রে বিশ্বের উচ্চতম নাগরদোলা মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে হাই রোলারকে পিছিয়ে কলকাতা এগিয়ে যাবে । নির্মাণ সম্পূর্ণ হলে কলকাতা তথা বিশ্বের পর্যটকদের আরও একটা গন্তব্য তৈরি হবে, তা বলাই বাহুল্য।

Related Posts

Leave a Reply