September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘দূরে’ থাকুন ২০২২ পর্যন্ত, করোনা প্রকোপ থামাতে হলে  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ক-দুই বা ছয় মাস লকডাউনের মাধ্যমেও করোনার প্রকোপ ঠেকানো সম্ভব নয়। যদি করোনা ঠেকাতে হয় তবে আরও কয়েক বছর হয়তো আমাদের এসব মেনে চলতে হবে।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা বলছেন, এক একটি দেশে যেভাবে লকডাউন করা হচ্ছে শুধুমাত্র এভাবে একবার লকডাউনের মাধ্যমেই নভেল করোনার প্রকোপ থামানো যাবে না। এমনকি সামাজিক দূরত্বও হয়তো আগামী ২০২২ সাল পর্যন্ত বজায় রাখা জরুরি বলে মনে করছেন তারা।

আগামী কয়েক বছর এভাবে সামাজিক দূরত্ব বজায় রাখা গেলে হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা অনেক কমবে বলে মনে করছেন তারা। কারণ এতে করে সংক্রমণ খুব বেশি ছড়িয়ে পড়তে পারবে না।

বর্তমানে বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অন্যান্য দেশের তুলনায় আমেরিকায় সবচেয়ে বেশি। একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ডেও সব দেশকে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র।

এদিকে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের নতুন এই গবেষণা বলছে, করোনাভাইরাস হয়তো অন্যান্য কিছু রোগের মতো মৌসুমভিত্তিক হয়ে পড়তে পারে। অর্থাৎ শীতের দিনগুলোতে এই ভাইরাসের প্রকোপ বেড়ে যেতে পারে। শীতের মৌসুমে এই ভাইরাসের সংক্রমণ বাড়তে পারে।

করোনা নিয়ে গবেষণা করা হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষক দলটির প্রধান স্টিফেন কিসলারের মতে এই ভাইরাসের ওষুধ এবং প্রতিষেধক সহজলভ্য হলে লকডাউনের সময়সীমা এবং কড়াকড়ি শিথিল করা যেতে পারে। কিন্তু যতক্ষণ পর্যন্ত এগুলো আমাদের হাতে আসছে না ততদিন সামাজিক দূরত্ব বজায় রাখলে হাসপাতালগুলো গুরুতর রোগীদের সেবাদানে বেশি সময় পাবে বলে মনে করেন তিনি।

Related Posts

Leave a Reply