September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

শিশু ও রোগীদের গাঁজা খাওয়ানোর আজব নিদান ডাক্তারের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

চার বছরের শিশুকে চিকিৎসার অংশ হিসেবে গাঁজা দিয়ে তৈরি বিস্কুট খাওয়াতে বলেছিলেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার এক চিকিৎসক। এর জন্য তার ডাক্তারি নিয়েই রীতিমতো টানাটানি শুরু হয়েছে। ডাক্তারি লাইসেন্স থাকবে কি থাকবে না সে নিয়ে এখন তাকে লড়াই করতে হচ্ছে।

২০১২ সালে শিশুটির বাবা ডাঃ উইলিয়াম এইডেলম্যানের কাছে তাকে নিয়ে গিয়েছিলেন। শিশুটি স্কুলে খুব বদমেজাজি আচরণ করছিলো। ডাঃ এইডেলম্যান রোগ নির্ণয় করে বলেন শিশুটির ‘বাইপোলার ডিসঅর্ডার’ এবং এডিএইচডি রয়েছে। এই দুটিই গুরুতর মানসিক রোগ। ডাঃ এইডেলম্যান তার চিকিৎসায় বলেছেন অল্প মাত্রায় গাঁজা শিশুটির বদমেজাজ নিয়ন্ত্রণ করবে।

কিন্তু বিপত্তিটা ঘটলো যখন স্কুলের নার্সকে দুপুরের খাবার সময় শিশুটিকে গাঁজা দিয়ে তৈরি বিস্কুট খেতে দেয়ার জন্য বলা হল। শিশুটির বাবাও ছোটবেলায় একই মানসিক সমস্যায় ভুগেছেন। তিনি বলেছেন, বড় হওয়ার পর যখন গাঁজা সেবন শুরু করেন তখন অনেক সুস্থির বোধ করেছেন তিনি। গাঁজা সেবন করার পর মানুষজনের প্রতি তার আচরণ ও দৃষ্টিভঙ্গি পরিবর্তন হয়েছে বলে জানান তিনি।এই বাবার দাবি, তার দুই ছেলের উপরেও গাঁজা একই ধরনের ইতিবাচক প্রভাব রেখেছে।ডাঃ এইডেলম্যানের চিকিৎসা নিয়ে ক্যালিফোর্নিয়াতে একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। ওই বোর্ড বলছে শিশুটির রোগ নির্ণয়ে ভুল করেছেন এই চিকিৎসক। শিশুটিকে গাঁজা দেবার জন্য নয়, তবে ভুল রোগ নির্ণয়ের জন্য তার ডাক্তারি লাইসেন্স বাতিল করার সুপারিশ করে বোর্ড। ডাঃ এইডেলম্যান এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছেন।

তার আইনজীবী বলছেন সাময়িকভাবে লাইসেন্স বাতিলের বিষয়টি ঠেকাতে পেরেছেন ডাঃ এইডেলম্যান। এখন নতুন করে শুনানি হবে। ১৯৯৬ সাল থেকে ক্যালিফোর্নিয়াতে চিকিৎসার জন্য গাঁজার ব্যবহার বৈধ। এমনকি শিশুদের ক্ষেত্রেও। বিশ্বব্যাপী এখন অনেক দেশেই চিকিৎসায় গাঁজার ব্যবহার বৈধ করা হচ্ছে। ডাঃ এইডেলম্যান বলছেন তিনি নিজে অন্তত এক হাজার রোগীকে গাঁজা সেবনের পরামর্শ দিয়েছেন।

Related Posts

Leave a Reply