September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

১৮০০ ফুট নিচে থেকে ১২ ঘণ্টা রুদ্ধশ্বাস অভিযানের পর উদ্ধার ১৪ অফিসার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

হিন্দুস্থান কপার লিমিটেডের কোলিহান (এইচসিএল) খনিতে লিফট ছিড়ে দুর্ঘটনা ঘটল। খনিতে মঙ্গলবার রাতে আটকে পড়েন কলকাতার ভিজিল্যান্স টিমের ১৪ জন অফিসার। রাজস্থানের ঝুনঝুনু জেলায় এইচসিএল খনিতে লিফট মেশিন ছিড়ে ১৮০০ ফুট নিচে পড়ে যায়। অবশেষে ১২ ঘণ্টার রুদ্ধশ্বাস অভিযানের পর বুধবার সকালে সকল কর্মীকে উদ্ধার করা হয়েছে। তিনজনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের জয়পুরের হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিরা স্থিতিশীল রয়েছেন।

রাত থেকে জোরকদমে খনিতে উদ্ধারকাজ চলে। আশেপাশের হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্স ডাকা হয়। চিকিৎসকদের দলকেও জরুরি অবস্থার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছিল। দীর্ঘক্ষণ আটকে থাকা মানুষদের সঙ্গে কোনও রকম যোগাযোগ করা সম্ভব হয়নি।

স্থানীয় সূত্রের খবর, হিন্দুস্তান কপার লিমিটেডের ওই খনির রক্ষণাবেক্ষণ কেমন হয়, তা পর্যবেক্ষণের জন্যই মঙ্গলবার কলকাতা থেকে একটি টিম গিয়েছিল। সন্ধ্যায় ভিজিল্যান্স দল খনিতে প্রবেশ করে। এরপরই ঘটে বিপত্তি। খনি থেকে বের হওয়ার সময় রাত ৮টার দিকে লিফটের চেইন ভেঙে যায়। ওই সময়ে লিফটে খনির কয়েকজন কর্মী, কলকাতা থেকে আসা ভিজিল্যান্স টিমের সদস্যরা ও ক্ষেত্রী কপার কর্পোরেশনের কয়েকজন ঊর্ধ্বতন আধিকারিক ছিলেন। তাঁরা সকলেই ওই খাদানে আটকে পড়েন।

দুর্ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে এসে পৌঁছয় আশেপাশের ৪টি থানার পুলিশ, উদ্ধারকারী দল। পুলিশের তরফে জানানো হয়েছে, ঘটনাটিতে কোনও হতাহতের খবর নেই। তবে গুরুতর আহত হয়েছেন তিনজন।

দেশের ৫০ শতাংশ তামা ঝুনঝুন এলাকার ক্ষেত্রী পাহাড় থেকে উত্তোলন করা হয়। এখানে ৩০০টিরও বেশি ভূগর্ভস্থ খনি থেকে রয়েছে। খনিতে কলকাতার এইচসিএলের ভিজিল্যান্স টিম এবং খেত্রী কপার কর্পোরেশনের যে সকল আধিকারিকেরা আটকে রয়েছেন তাঁরা হলেন, পান্ড্য (সিবিও), জিডি গুপ্তা (কেসিসি ইউনিট প্রধান), ভি ভান্ডারি (ডিএসএম), এ কে শর্মা, কেএস সেহলট, রমেশ কুমার, এ কে বাইহরা, বিনোদ শেখাওয়াত, এএ ভান্ডারি, এন সহায়, প্রীতম সিং, বিকাশ পারীক, হানসি রাম প্রমুখ। যুদ্ধকালীন তৎপরতায় সকলকে উদ্ধারের কাজ চলছে।

Related Posts

Leave a Reply