September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

৪ বছরে মোদির বিদেশ ভ্রমণের জন্য খরচ হয়েছে ১৪৮৪ কোটি টাকা !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

২০১৪ সালে দিল্লিতে ক্ষমতায় আসার পর গত চার বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফরে খরচ হয়েছে ১৪৮৪ কোটি টাকা। কেন্দ্রের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি.কে.সিং রাজ্যসভায় এই তথ্য দিয়ে জানান ‘প্রধানমন্ত্রীর ৮৪ টি বিদেশ সফরে চার্টার্ড বিমান, বিমানের রক্ষণাবেক্ষ এবং হটলাইনের সুযোগ-সুবিধার জন্য মোট খরচ হয়েছে ১৫০০ কোটি।

তথ্য অনুযায়ী মোট ১০৮৮.৪২ কোটি খরচ করা হয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ বিমানের রক্ষণাবেক্ষণের জন্য এবং ৩৮৭.২৬ কোটি টাকা খরচ করা হয়েছে ২০১৪ সালের ১৫ জুন থেকে ২০১৮ সালের ১০ জুন পর্যন্ত মোদির বিদেশ সফরের জন্য। হটলাইন পরিষেবায় খরচ হয়েছে ৯.১২ কোটি টাকা। গত চার বছরে নরেন্দ্র মোদি ৪২ টি বিদেশ সফরে ৮৪ টি দেশ ভ্রমণ করেছেন। যদিও রাজ্যসভায় ভি.কে.সিং-এর দেওয়া হিসেবে ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ সালের মোদির বিদেশ সফরের সময় হটলাইন পরিষেবার মোট খরচ অন্তর্ভুক্ত করা হয়নি। পাশাপাশি ২০১৮-১৯ মরশুমে চার্টার্ড বিমানে কত খরচ হয়েছে, সেই হিসাবের তথ্যও বাদ রাখা হয়েছে।

ভি.কে.সিং জানান ‘২০১৫-১৬ সালে সবথেকে বেশি ২৪ টি রাষ্ট্র সফর করেন নরেন্দ্র মোদী। ২০১৬-১৭ সালে ১৮ টি দেশ এবং ২০১৭-১৮ সালে ১৯ টি দেশ সফর করেন। ২০১৪-১৫ সালে ১৩ টি দেশ সফর করেন মোদি। ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে বসার কয়েকদিনের মধ্যেই ভূটান সফর দিয়ে শুরু হয় মোদির বিদেশ যাত্রা। আর গত জুনে চীন সফরের মধ্যে দিয়ে চলতি বছরে এখনও পর্যন্ত ১০ টি দেশ সফর করেছেন মোদি। চার্টার্ড বিমানের জন্য ২০১৪-১৫ সালে মোট খরচ হয়েছিল ৯৩.৭৬ কোটি। ২০১৫-১৬ সালে খরচ হয় ১১৭ কোটি, ২০১৬-১৭ সালে ৭৬.২৭ কোটি এবং ২০১৭-১৮ সালে ব্যয় হয়েছিল ৯৯.৩২ কোটি টাকা।

Related Posts

Leave a Reply