June 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular খেলা

ফিফার বর্ষসেরা কোচের তালিকার শীর্ষ তিন – দেশ্যম, দালিচ ও জিদান 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

০১৮ সালের ফিফার বর্ষসেরা কোচের তালিকায় রাশিয়া বিশ্বকাপের ব্যাপক প্রভাব পড়েছে। যেখানে সংক্ষিপ্ত ৩ জনের তালিকায় জায়গা করে নিয়েছেন ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম ও ক্রোয়েশিয়াকে ফাইনালে নিয়ে আসা জ্লাতকো দালিচ। তবে ক্লাব ফুটবলে রিয়ালকে চ্যাম্পিয়নস লিগ জেতানো আরেক ফরাসি তারকা জিনেদিন জিদানও জায়গা করে নিয়েছেন প্রথম তিনে। জিদান গতবার এই পুরস্কারটি পেয়েছিলেন। এবারও রয়েছেন তালিকায়। যেখানে ইতিহাসের প্রথম কোনো কোচ হিসেবে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ ট্রফি জিতেছেন তিনি।

ফরাসি এই তারকা গত আসরে চেলসির সেই সময়ের কোচ অ্যান্তোনিও কোন্তে ও জুভেন্টাসের কোচ ম্যাসিমিলিয়ানো অ্যালিগ্রিকে হটিয়ে পুরস্কারটি ঘরে তোলেন। এদিকে বিশ্বকাপ ফুটবল ইতিহাসে তৃতীয় ব্যক্তি হিসেবে দেশ্যম অধিনায়ক ও কোচ হয়ে বিশ্বকাপ জেতার অনন্য কীর্তি অর্জন করেন। ১৯৯৮ সালে ফ্রান্সের প্রথম বিশ্বকাপ জয়ী দলের নেতৃত্বে ছিলেন তিনি। সেই সময় আবার সতীর্থ হিসেবে ছিলেন জিদান।

এদিকে একটি সাধারণ দলকে বিশ্বকাপে অসাধারণ খেলিয়ে ফাইনালে নিয়ে যান ক্রোয়েট কোচ দালিচ। তারই পুরস্কার হিসেবে শীর্ষ তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি। আগামী ২৪ সেপ্টেম্বর লন্ডনে ফিফার অনুষ্ঠানে সেরা কোচের পুরস্কার তুলে দেওয়া হবে এদেরই মধ্যে কারো একজনের হাতে। একই দিনে বর্ষসেরা ফুটবলার, সেরা গোলরক্ষক ও সেরা গোলের পুরস্কারও দেওয়া হবে।

 

Related Posts

Leave a Reply