July 1, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

কর্মনিষ্ঠা এমন ৩৩ বছরে ছুটি নিয়েছেন মাত্র একদিন!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

১৯৪০-এ ভিক্টোরিয়া হাসপাতালে নার্সিংয়ে হাতেখড়ি। দু’টি বিশ্বযুদ্ধ, ২৪ বার প্রধানমন্ত্রী পরিবর্তন দেখা এই নার্স তাঁর ৩৩ বছরের কর্মজীবনে মাত্র একদিন ছুটি নিয়েছেন। তাও আবার অসুস্থতার কারণে। সেবা করেছেন বিশ্বযুদ্ধের আহত সৈন্যদের।

১০৫ বছরে পা দিলেন এবার। জন্মদিনের পার্টিতে আত্মীয় বন্ধুদের ডেকে জানালেন দীর্ঘ জীবন এবং সফল কর্মজীবনের আসল রহস্য। তিনি ব্রেন্ডা ওসবর্ন। আন্তর্জাতিক গণমাধ্যম মিররে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, ১৯১৩ সালে নটিংহামের ম্যানসফিল্ডে তাঁর জন্ম।

কিন্তু কী করে সম্ভব এমন কর্মনিষ্ঠা? কী করে এই দীর্ঘ জীবন পাওয়া গেল? ১০৫ বছরের জন্মদিনে নাতি-নাতনি আত্মীয়-বন্ধুরা স্বাভাবিক ভাবেই এই প্রশ্ন করেন ব্রেন্ডাকে। ব্রেন্ডার বলেন, দু’টি বিষয়কে আমি জীবনে গুরুত্ব দিয়েছি। কঠোর পরিশ্রম করেছি স্বাস্থ্য ভাল রাখতে আর পুরুষদের এড়িয়ে গিয়েছি মন ভাল রাখতে।

তিনি আরো বলেন, পুরুষদের যত এড়িয়ে যাওয়া যায় ততই ভাল। ওদের জন্য ঝামেলা পোহানো আসলে বৃথা। ওরা এর যোগ্য নয়।প্রসঙ্গত ব্রেন্ডা তাঁর সাদামাটা বাড়িতে রয়েছেন গত ৯৩ বছর ধরে। মাঝে মধ্যেই শারীরিক অসুস্থতার কারণে হাসপাতালে ভর্তি হতে হয় তাঁকে। কয়েক দিনের মধ্যেই সুস্থ হয়ে ফের বাড়িতে ফিরে আসেন।

Related Posts

Leave a Reply