June 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

শেষপর্যন্ত মুহাম্মাদ বিন সালমানকে গ্রেফতার করতে পারবে আর্জেন্টিনা ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে গ্রেফতার করতে আর্জেন্টিনা সরকারের কাছে আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)। জি-২০ সম্মেলনে অংশ নিতে সৌদি যুবরাজের চলতি সপ্তাহেই আর্জেন্টিনা সফর করার কথা রয়েছে।

এইচআরডাব্লিউ বলেছে, আর্জেন্টিনার সংবিধান অনুযায়ী সেদেশের সরকার এই পদক্ষেপ গ্রহণ করতে পারে। সংস্থাটি বলছে, যুবরাজ বিন সালমান ইয়েমেনে যুদ্ধাপরাধ করেছে এবং তিনি সাংবাদিক জামাল খাশোগি হত্যার সঙ্গে জড়িত। এইচআরডাব্লিউ এই সংক্রান্ত একটি আবেদন আর্জেন্টিনার ফেডারেল প্রসিকিউটরের কাছে জমা দিয়েছে। ওই আবেদনের সঙ্গে তারা ইয়েমেনে সৌদি যুদ্ধাপরাধ ও খাশোগি হত্যাকাণ্ডে যুবরাজের জড়িত থাকা সংক্রান্ত বিভিন্ন কাগজপত্রও জমা দিয়েছে।

আর্জেন্টিনার সংবিধানে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ও নির্যাতনের বিচারের ব্যবস্থাকে স্বীকৃতি দেওয়া হয়েছে। যে কারণে বিশ্বের যেখানেই এই সংক্রান্ত অপরাধ ঘটুক না কেন এবং যে ব্যক্তিই তা ঘটিয়ে থাকুক না কেন সেই অপরাধের তদন্ত ও বিচারের এক্তিয়ার সেদেশের বিচার বিভাগের রয়েছে। আর্জেন্টিনার বিচার বিভাগ এখনও এই বিষয়ে কোনো মন্তব্য করেনি, তবে সেদেশের সংবাদমাধ্যম জানাচ্ছে, মানবাধিকার সংস্থার এই আবেদন বাস্তবায়নের সম্ভাবনা খুব কম। আর তাকে গ্রেফতার করবে কিনা সেটা নিয়ে এখনো কোন সিদ্ধান্তে পৌঁছয়নি আর্জেন্টিনা সরকার।

 

Related Posts

Leave a Reply