June 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এই মুহূর্তে কাশ্মীর 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

অমিত শাহ-অজিত দোভাল বৈঠক: কাশ্মীরের সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলতে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের মুখোমুখি হন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। শুধু অজিত দোভালই নয়, সেই বৈঠকে ছিলেন আইবি প্রধান অরবিন্দ কুমার, র’-এর প্রধান সামন্ত গোয়েল, স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবাও। রবিবার দিনভর দফায় দফায় এই বৈঠক চলে।

মেহবুবা-ওমর গৃহবন্দি: রবিবার মধ্যরাতে হঠাৎ করেই গৃহবন্দি করা হল প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাকে। একই সঙ্গে গৃহবন্দি করা হলো প্রাক্তন বি‌ধায়ক সাজ্জাদ লোনকেও।

এছাড়া আটক করা হয়েছে সিপিএম নেতা ইউসুফ তারিগামি এবং কংগ্রেস নেতা উসমান মজিদকে। এভাবে গৃহবন্দি করায় প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি বলেছেন, এভাবে বাক স্বাধীনতা হরণ করা যাবে না। মোদী সরকারকে হুঁশিয়ারি দিয়েছেন ওমর আবদুল্লাহও। তার হুঁশিয়ারি, আইন নিজের হাতে তুলে নেবেন না।

১৪৪ ধারা জারি: রবিবার মধ্যরাত থেকে কাশ্মীর উপত্যকাজুড়ে জারি করা হয়েছে ১৪৪ ধারা। অনির্দিষ্টকালের জন্য জারি করা হয়েছে কার্ফু। পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত এই কার্ফু জারি থাকবে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

অনির্দিষ্টকালের জন্য বন্ধ স্কুল-কলেজ: কাশ্মীরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে সব ধরনের স্কুল-কলেজ।

বন্ধ ইন্টারনেট: কাশ্মীরে ১৪৪ ধারা জারির পর রাজ্যজুড়ে বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট ও কেবল টিভি পরিষেবা।

স্পর্শকাতর থানায় বিএসএফ’র টহল: শোপিয়ানের মতো স্পর্শকাতর এলাকাগুলোতে থানা পাহারা দিচ্ছে বিএসএফ। শ্রীনগর-কাশ্মীরজুড়ে রবিবার রাতে জারি করা হয়েছে হাই-অ্যালার্ট। সতর্ক থাকতে বলা হয়েছে সেনা-সীমান্তরক্ষী বাহিনীকেও। বাড়ানো হয়েছে নিরাপত্তা। বিভিন্ন জায়গায় চলছে সেনার টহলদারি। সীমান্তে সেনাবাহিনীকে চূড়ান্ত সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

আজ সোমবার মন্ত্রিসভার জরুরি বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সকাল ৯টায় প্রধানমন্ত্রীর বাসভবনে শুরু হয়েছে এই বৈঠক।

Related Posts

Leave a Reply