September 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

এবার ভারতেও মাঙ্কিপক্স নিয়ে এলো যুবক, স্বাস্থ্য দফতর এলার্ট 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বিদেশফেরত এক যুবকের দেহে মিলেছে মাঙ্কিপক্সের উপসর্গ। যে দেশ থেকে তিনি ভারতে ফিরেছেন, সেদেশে যথেষ্ট ছড়িয়েছে মাঙ্কিপক্সের জীবাণু। তবে বিদেশফেরত যুবকের দেহে মাঙ্কিপক্সের জীবাণু রয়েছে কিনাতা এখনও জানা যায়নি। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়, ওই যুবকের শরীর থেকে নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হচ্ছে। তবে যুবকের শারীরিক অবস্থা স্থিতিশীল।

গোটা বিশ্বে ভয়াবহভাবে বাড়তে শুরু করেছে মাঙ্কিপক্সের সংক্রমণ। পরিস্থিতি গুরুতর হওয়ার আগেই সতর্ক হয়েছে ভারত সরকার। বাংলাদেশ ও পাক সীমান্তের স্থলবন্দরের পাশাপাশি বিমানবন্দর এবং সমুদ্র বন্দরে সতর্কতা জারি করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়, বিদেশ থেকে যারা আসছেন তাঁদের শরীরে এই রোগের উপসর্গ রয়েছে কিনা সেদিকে নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, প্রতিবেশী পাকিস্তানে একাধিক মাঙ্কিপক্স আক্রান্তের খবর পাওয়া গিয়েছে।

যে কোনও পরিস্থিতি সামাল দিতে আগাম সতর্কতা স্বরূপ দিল্লিতে ৩ হাসপাতালে কেন্দ্রের তরফে আইসোলেশন ও চিকিৎসার ব্যবস্থা করা হয়। এই তিন হাসপাতাল হল, রাম মনোহর লোহিয়া হাসপাতাল, সফদারজং হাসপাতাল এবং লেডি হার্ডিঞ্জ হাসপাতাল। পাশাপাশি সব রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হয়, মাঙ্কিপক্স মোকাবিলায় হাসপাতালগুলিতে জরুরি ব্যবস্থা নিতে হবে। তার মধ্যেই বিদেশফেরত এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের উপসর্গ মেলে।

Related Posts

Leave a Reply