September 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দ্রৌপদী মুর্মুর কাছে এই জিনিস চেয়ে চিঠি লিখলেন চিকিৎসকরা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বৃহস্পতিবার ভেস্তে গেল রাজ্যের মুখ্যমন্ত্রী এবং আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের বৈঠক। আন্দোলনরত চিকিৎসকদের জন্য দীর্ঘ অপেক্ষার পর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী শেষে  সাংবাদিক বৈঠকে বলেন, তিনি পদত্যাগ করতেও রাজি আছেন। যদিও আন্দোলনরত চিকিৎসকদের দাবি, তারা বৈঠকের জন্য প্রথম থেকেই তৈরী, কিন্তু রাজ্য সরকার তাদের ওপর নানান শর্ত চাপিয়ে দেওয়াতেই এই বৈঠক সম্ভব হল না। যদিও নবান্ন সূত্রে খবর, আলোচনার রাস্তা এখনও খোলা রয়েছে।
অন্যদিকে বৃহস্পতিবারের বৈঠকে না এলেও শুক্রবার সেই আন্দোলনকারীদের তরফে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি লিখে এই অচলবস্থার অবসান চাওয়া হয়েছে।
আরজি কর মেডিক্যালের নির্যাতিতার সুবিচারের দাবিতে আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা এদিন রাষ্ট্রপতিকে চিঠি লিখে তাঁর হস্তক্ষেপ দাবি করেছেন। বলেছেন, তাঁরা আর ভরসা রাখতে পারছেন না রাজ্যের ওপর। সমস্যা সমাধানে যথেষ্ট তৎপর নয় রাজ্য সরকার। এমনকি আন্দোলনকারীদের দাবি মেনে নিতে কোনও সদিচ্ছাও দেখাচ্ছে না রাজ্য সরকার । অন্যদিকে হাসপাতালে চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত না করে তদন্তকে প্রভাবিত করছেন বেশ কিছু সরকারি আমলা থেকে শুরু করে তৃণমূল নেতা। রাষ্ট্রপতিকে লেখা এই চিঠির প্রতিলিপি উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে পাঠিয়েছেন তাঁরা।
চিঠিতে রাষ্ট্রপ্রধানের কাছে এই মামলাকে আলাদা করে দেখার দাবির পাশাপাশি আরজি কর কাণ্ডে অভিযুক্ত সেই সমস্ত সরকারি আধিকারিকদের অপসারণের অনুরোধ করা হয়েছে যাঁদের রাজ্য সরকার কোনও অজ্ঞাত কারণবশত রেখে দিতে চাইছে।
আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের এই চিঠি প্রসঙ্গে রাজ্যসভার সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, এক্ষেত্রে কেন্দ্র হস্তক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী। তাই এই মামলায় রাষ্ট্রপতি বা কেন্দ্রীয় সরকারের কিছু করার নেই। যা করার রাজ্যকেই করতে হবে। তবে চিকিৎসকদের সব জায়গায় সুবিচার চাওয়ার অধিকার রয়েছে। তাই তারা চিঠি দিয়েছেন।
ওদিকে শুক্রবার চতুর্থ দিনে পড়েছে আন্দোলনকারী চিকিৎসকদের অবস্থান। এদিনও প্রতিকূল আবহাওয়ায় বিধাননগরে স্বাস্থ্য ভবনের সামনে বসে বিক্ষোভ দেখাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা।
তবে মুখ্যমন্ত্রী সেই বৈঠকে হাজির থাকবেন কি না সেব্যাপারে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

Related Posts

Leave a Reply