September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ইরানের সঙ্গে নতুন করে পরমাণু চুক্তি চাইছে আমেরিকা

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইউরোপীয় দেশগুলোকে সঙ্গে নিয়ে ইরানের সঙ্গে আরও নিখুঁত ও কার্যকরী নতুন একটি পরমাণু চুক্তি করতে চায় আমেরিকা। আর মার্কিন জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বোল্টন বলেন, মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে যেসব ইউরোপীয় প্রতিষ্ঠান ইরানের সঙ্গে বাণিজ্য করবে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে ট্রাম্প প্রশাসন।

এদিকে মার্কিন সংবাদ মাধ্যমের দাবি, চীনের পররাষ্ট্রমন্ত্রীর ওয়াই ইয়ের সঙ্গে বেইজিংয়ে প্রথম দফায় বৈঠকে, ইতিবাচক কোনো সারা পাননি চীনে সফররত ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। রবিবার বেইজিংয়ে পৌঁছানোর পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের সঙ্গে এক বৈঠকে বসেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। পরমাণু চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার পর নতুন করে কূটনৈতিক তৎপরতা শুরু করেছে ইরান। পরমাণু চুক্তি সাক্ষরকারী দেশগুলোতে সফর করার যে কর্মসূচি নিয়েছেন জাভেদ জারিফ, তারই অংশ হিসেবে চীন সফরে যান তিনি।

তিনি বলেন, ‘যেসব দেশ এখনও পরমাণু চুক্তির আওতায় আছে, তাদের সঙ্গে আলোচনা করে এই চুক্তি ধরে রাখার উদ্দেশ্যেই সফর শুরু করেছি। আর সেই কারণে প্রথমেই নিরাপত্তা পরিষদের গুরুত্বপূর্ণ সদস্য দেশ চীন সফরে এসেছি।’ ইরানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলে চীনের সহায়তা পাওয়াই জাভেদ জারিফের এই সফরের প্রধান উদ্দেশ্য। তবে প্রথম দফায় বৈঠকে ইরানকে এমন কোনো প্রতিশ্রুতি দেয়নি চীন। তিনি বলেন, ‘আমার ধারণা, বিভিন্ন দেশে এই সফরের মাধ্যমে ইরানের অবস্থান সম্পর্কে স্পষ্ট হবে বিশ্ব। এটা ইরানে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় ইতিবাচক ভূমিকা নেবে।’

এদিকে, মার্কিন জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জন বোল্টন বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানের সঙ্গে বাণিজ্য করা ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে ট্রাম্প প্রশাসন। রবিবার সংবাদ মাধ্যম সিএনএনকে এক সাক্ষাৎকারে এমন সতর্কবার্তা উচ্চারণ করেন তিনি। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানান, বিশ্বকে আরও নিরাপদ রাখতে ইউরোপের দেশগুলোকে সঙ্গে নিয়ে ইরানের সঙ্গে নতুন একটি পরমানু চুক্তি করতে চায় আমেরিকা। রবিবার গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, এই বিষয়ে ইতোমধ্যেই ফ্রান্সের সঙ্গে আলোচনা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, ‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো নতুন একটি পরমাণু চুক্তির বিষয়ে একমত হয়েছেন। এবারের চুক্তিটি হবে আরও নির্ভুল, যা বিশ্বকে আরও নিরাপদ করবে। আগামী সপ্তাহের মধ্যেই এটা নিয়ে আমরা বিস্তারিত আলোচনায় বসবো।’ এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটবার্তায় বলেন, পরমাণু চুক্তি স্বাক্ষরের পর থেকে ইরান যা ইচ্ছা তাই করছিল। তারা পুরো মধ্যপ্রাচ্যকে নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছিল। কিন্তু ইরান তা আর কখনওই পারবে না বলে তিনি টুইটে লেখেন।

 

Related Posts

Leave a Reply