September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

তৈরী থাকুন, মাত্র ৩০ বছরেই ধেয়ে আসছে ৯ দুর্যোগ!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সুদূর ভবিষ্যতে বিশৃঙ্খলা পরিপূর্ণ, যেখানে কিছু উদ্ভাবন এবং কিছু ধ্বংস হবে কারন কোন কিছুর সৃষ্টির আগে ধ্বংস অবিসবম্ভাবি। হিলিয়াম 3 খুব হালকা এবং অ-তেজস্ক্রিয় আইসোটোপ যা 2 টি প্রোটন এবং ১ টি নিউট্রন দিয়ে গঠিত। হিলিয়াম ৩ একটি খুব বিরল উপাদান এবং চাঁদের উপর এটি প্রাচুর্য বিদ্যমান। রাশিয়ান ফেডারেল স্পেস এজেন্সি হিলিয়াম 3 অনুসন্ধানে চাঁদে খনন করার কাজ করার পরিকল্পনা নিয়েছে যার আনুমানিক খরচ হবে প্রতি টনে 4 বিলিয়ন ডলার। যার ফলে কিছু দেশের রাজকোষে টান পড়বে বলে আশঙ্কা করা যাচ্ছে।

২০২০ সালের শেষের দিকে, ইউরোপীয় ইউনিয়ন বিশ্বের প্রথম শক্তি যোগ্য পরমাণু চুল্লি স্থাপন করার পরিকল্পনা নিয়েছে। শীঘ্রই আমাদের চন্দ্র পরিকল্পনা একটি বাস্তব রূপ ধারন করবে এবং এটা শুধু সময়ের অপেক্ষায়। ২০২৩ সালের মধ্যে, একটি বেসরকারী ডেন্টাল স্পেস ফার্ম মার্স ওয়ান মঙ্গলে চারটি মানুষের পাঠাবার পরিকল্পনা করছে। এই ৪জন মানুষ সেখানে স্থায়ীভাবে বসবাস করবে এবং এটি মানবজাতির ইতিহাসে আরেকটি বড় খোঁজ। ২০২৫ সাল থেকে প্রতি বছর চারটি অতিরিক্ত মহাকাশচারী সৌর চালিত স্টেশনগুলিতে পাঠানো হবে এবং তারা আর ফিরে আসবে না। মার্স ওয়ান সমগ্র ঘটনাটি সম্প্রচার করবে, নির্বাচন প্রক্রিয়া থেকে স্পেসফ্লাইট পর্যন্ত যাতে এটি পরবর্তী প্রয়োজনীয় তহবিলগুলি বাড়াতে পারে।মাসদার সিটি ২০১৭-২০২৫

ভবিষ্যতের মাসদার শহরটি ২০২৫ সালের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। আবু ধাবি ফিউচার গ্রুপ ১০০% বর্জ্য ও জল পুনর্ব্যবহার করার পরিকল্পনা করছে। এটি একটি কার্বন নিরপেক্ষ শহর হবে এবং দীর্ঘস্থায়ী শক্তির উপর ভিত্তি করে এটি নির্মিত হবে। বর্তমান পরিস্থিতিতে এটির একটি বিশাল $২০ বিলিয়ন খরচ হবে, ৫০০০০ মানুষের ঘর থাকবে। গোটা শহরটি প্রায় ৬ কিলোমিটার এলাকায় একটি আবরণ দ্বারা ঢাকা থাকবে।

সবুজ শক্তি ২০১৭–২০৩০
২০১৭ সালের শেষ নাগাদ পৃথিবীর শক্তি সম্পদ কিভাবে পূরণ করা হয় তার একটি গুরুত্বপূর্ণ নির্ণয় নেওয়া হবে। আগামী বছরের মধ্যে তেলের মূল্যবৃদ্ধি নিশ্চিত হবে এবং ভবিষ্যতে তেলের দাম বায়ু শক্তিের চেয়ে বেশি হবে। এই অভিক্ষেপগুলি আপনার পকেটে ব্যাপক প্রভাব ফেলতে যাচ্ছে এবং ২০২০ সালের শেষের দিকে কম দামের বিদ্যুৎ বাস্তবায়িত হবে।

বিশ্বব্যাপী সম্পদ সংকট ২০৩০ –২০৩৫
ইউনাইটেড নেশনস একটি ভবিষ্যৎ ঘটনার কথা ভেবেছেন, ২০৩০ এ প্রায় সব গুরুত্বপূর্ণ সম্পদের ঘাটতি হবে এবং তারপর মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের মতন উন্নত দেশ থেকেও প্রায় ৩ বিলিয়ন মানুষকে দারিদ্র্য সীমার মধ্যে বসবাস করতে বাধ্য করা হবে। যদি এইসব সংকটের সাথে বন্যা ও খরার মতন প্রাকৃতিক দুর্যোগে মিলিত হয় তবে সংখ্যা আরও বাড়তে পারে। এই কিছু সমস্যা যার দ্রুত সাবধানতাগত ব্যবস্থা ও যত্ন নেওয়া যেতে পারে যা পৃথিবী জুড়ে সরকার দ্বারা গৃহীত। কিন্তু দারিদ্র্য সংখ্যা নিশ্চিত হারে বৃদ্ধি পাবে যেখানে সরকার কিছুই করতে পারবে না।

বায়োনিক চোখ ২০৩৫ –২০৩৬
আমরা ইতিমধ্যে একটি অন্ধ মানুষের মৌলিক দৃষ্টিশক্তি প্রদান করতে পেরেছি যা আমাদের পূর্বপুরুষদের দ্বারা অকল্পনীয় ছিল। বলা হচ্ছে যে ২০২০ সালের মধ্যে মানুষ একটি সত্যিকার প্রাকৃতিক দর্শনের মাধ্যমে সম্পূর্ণ অন্ধত্ব দূর করতে সক্ষম হবে এবং ২০৩৫ এর মধ্যে আমরা বায়োনিক চোখ ব্যবহার করতে পারব। এই বায়োনিক চোখ আমাদেরকে ইনফ্রারেড এবং অতিবেগুনী আলো দেখতে সক্ষম করবে। এই ধরনের আবিষ্কার ধীরে ধীরে মানুষ এবং মেশিনের পৃথকীকরণকে সরিয়ে ফেলবে।

অমরত্ব ২০৩৬ –২০৪৫
অমরত্ব এখন আমাদের জন্য একটি স্বপ্ন হতে পারে কিন্তু চিকিৎসা বিজ্ঞানকে ধন্যবাদ যে আমরা অমরত্বের উত্তর খোঁজার খুব কাছাকাছি এসেছি। ব্রিটিশ জেরোন্টোলজিস্টরা পূর্বাভাস দিয়েছেন যে ২০৩৬ সালের মধ্যে এটি হবার ৫০% সুযোগ রয়েছে।

প্রযুক্তিগত একতা ২০৪৫-২০৫০
সহজ ভাষায় প্রযুক্তিবিজ্ঞানে যখন কম্পিউটারের বুদ্ধিমত্তা মানব বুদ্ধিমত্তাকে অতিক্রম করবে এবং যার ফলে একটি শক্তিশালী সুপারিনটেনশান তৈরি হবে যার ক্ষমতা মানুষের চেয়ে অনেক বেশি হবে। যা ২০৪৫ এর মধ্যে সম্ভব হবার আশা করা যায়।

ভূমণ্ডলীয় বিপর্যয় ২০৫০-২০৬০
মানুষ, নিউজ এজেন্সি এবং বিজ্ঞানীদের দ্বারা সৃষ্ট বহুবিধ দাবির উপর নির্ভর করে আমরা পৃথিবীর জন্য একটি সত্যিকারের হুমকি পেয়ে থাকি। মনে হচ্ছে যে আমাদের জন্য ২০৫০-২০৬০ একটি কঠিন সময় হবে। ২০৬০-এর দশকে মানুষের জনসংখ্যা ৯ বিলিয়ন অতিক্রম করবে এবং মহাসাগর একটি জলীয় সংকটে পতিত হবে এবং সম্পদের ক্রমবর্ধমান ঘাটতি সম্পূর্ণ ভিন্ন হবে।

Related Posts

Leave a Reply