September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

প্রতিশ্রুতির ১০০ দিন নয়, ৮২ দিনেই ১০০ মিলিয়নের স্বপ্ন পূরণ বাইডেনের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রতিশ্রুতি ১০০ দিনের থাকলেও তা ৮২ দিনেই পুরান করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১০০ দিনের মধ্যে ১০০ মিলিয়ন মানুষকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার যে লক্ষ্য ছিল বাইডেনের।  কিন্তু তা ৮২ দিনেই বাস্তবায়ন হয়েছে। চলতি বছর ২০ জানুয়ারি শপথ নেয়ার পর তিনি পুরো আমেরিকায় ১০০ দিনে ১০০ মিলিয়ন মানুষকে করোনাভাইরাসের ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

তার ক্ষমতা গ্রহণের ১০০ দিন হতে এখনও দু’সপ্তাহ বাকি। কিন্তু স্থানীয় সময় শুক্রবার পর্যন্ত মাত্র ৮২ দিনেই ১০০ মিলিয়ন করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ সম্পন্ন হয়েছে।

জানা গেছে, দেশের মোট প্রাপ্তবয়স্ক মানুষের প্রায় অর্ধেককে টিকার প্রথম ডোজ দেওয়ার মধ্যে আমেরিকায় নতুন চাকরি তৈরিরও রেকর্ড হয়েছে। শিথিল হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। প্রেসিডেন্ট জো বাইডেন আগামী কয়েক সপ্তাহের মধ্যে দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষকে টিকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

অবকাশযাপন ও এ সংক্রান্ত শিল্পের পুনরুজ্জীবন নতুন করে চাকরির তৈরির ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে জানিয়ে মার্কিন শ্রম মন্ত্রণালয় সম্প্রতি জানিয়েছে যে, গত মার্চ মাসে আমেরিকায় নতুন করে আরও ৯ লাখ ১৬ হাজার চাকরির সুযোগ তৈরি হয়েছে।

তবে আমেরিকার বেশ কিছু এলাকায় মহামারি এই ভাইরাসের সংক্রমণ এখনো ঊর্ধ্বমুখী। ফলে আমেরিকানদের মাস্ক পরা ও অন্যান্য বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানাচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন। সবাইকে শেষ সময় পর্যন্ত সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন তিনি।

বাইডেন বলেছেন, ‘আপনাদের সবার প্রতি অনুরোধ, আমরা সবাই মিলে এতদিনে যে অগ্রগতি অর্জনের জন্য এত কঠিন লড়াই করলাম তা বৃথা যেতে দেবেন না। আমাদের এই কাজটা শেষ করতে হবে। দৃঢ়চিত্তে এই পরিস্থিতির মোকাবিলা করে শেষ সময় পর্যন্ত সব আমেরিকানের সতর্ক থাকাটা খুবই প্রয়োজন।’

এদিকে আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) তাদের নির্দেশনা হালনাগাদ করে জানিয়েছে, যারা টিকার দুটি ডোজ নিয়েছেন তারা কোয়ারেন্টাইন ছাড়া ভ্রমণ করতে পারবেন। তবে তাদেরকে মাস্ক পরতে হবে।

মহামারি করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হলো আমেরিকা ।

Related Posts

Leave a Reply