September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

রক্তের গ্রুপ দেখে থাবা বসাচ্ছে করোনা, দাবি সমীক্ষায় 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কোরোনার থাবা বিশ্ব জুড়ে। আতঙ্কও লাগাম ছাড়া। তারই মধ্যে উঠে এসেছে রক্তের গ্রূপ নিয়ে এক নেয়া তথ্য। দেখা যাচ্ছে নির্দিষ্ট একটি ব্লাড গ্রুপের মানুষের উপর করোনা ভাইরাসের প্রকোপ অন্য ব্লাড গ্রুপের থেকে বেশি। রক্তের গ্রুপের সঙ্গে কোভিড-১৯ সংক্রমণ ও মৃত্যুর সম্পর্ক বেশ বিতর্কিত হলেও অন্য গবেষকরা এ নিয়ে কোনও ব্যাখ্যা দিতে পারেননি।

চিনের হুবেই প্রদেশের উহান শহরের ২ হাজার ১৭৩ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের উপর এই সমীক্ষা ও গবেষণাটি চালান চিনের বিশেষজ্ঞরা। তাদের মধ্যে ২০৬ জন এই রোগে মারা গেছেন। তাদের থেকে সংগ্রহ করা তথ্য উহানের ৩ হাজার ৬৯৪ জন সুস্থ ব্যক্তির তথ্যের সঙ্গে তুলনা করে দেখার পরই এই রিপোর্ট প্রকাশ করা হয়।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা জানাচ্ছেন যে দেখা যাচ্ছে, যেই ব্যক্তিদের রক্তের গ্রুপ এ, তারা কোভিড-১৯ সহজে সংক্রমিত হয়। তাদের মধ্যে মৃত্যুর হারও বেশি। অপরদিকে যাদের ব্লাড গ্রুপ ও, তাদের মধ্যে এ রোগ সংক্রমণের হার কম।

সাধারণত ও ব্লাড গ্রুপ রয়েছে, এরকম মানুষের সংখ্যা বেশি হয়। অপর দিকে এ ব্লাড গ্রুপধারীদের সংখ্যা তুলনামূলক ভাবে কম। কিন্তু করোনা ভাইরাস রোগীদের ক্ষেত্রে রক্তের ও ব্লাড গ্রুপধারী ব্যক্তি ২৫ শতাংশ, যেখানে এ গ্রুপধারী ব্যক্তি ৪১ শতাংশ। এছাড়া, এ রোগে ও গ্রুপের মৃত্যুর হার ২৫ শতাংশ, যেখানে এ গ্রুপের মৃত্যুর হার ৩২ শতাংশ।

Related Posts

Leave a Reply