September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

দক্ষিণ কোরিয়ায় মার্কিন সেনাঘাঁটি স্থাপনে প্রবল বাধা গ্রামবাসীদের, পুলিশের সঙ্গে সংঘর্ষ 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

দক্ষিণ কোরিয়ায় অবস্থিত একটি মার্কিন সেনাঘাঁটির সামনে আমেরিকা বিরোধী বিক্ষোভ দেখানোর সময় পুলিশের সঙ্গে গ্রামবাসীদের ব্যাপক সংঘর্ষ শুরু হয়। এই সময় তারা মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ‘থাড’ মোতায়েনের বিরোধিতা করে বিক্ষোভ দেখতে থাকে।

জানা গেছে, দক্ষিণ কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর শিয়ংজু’র ওই মার্কিন ঘাঁটিতে ‘হাই অ্যালটিচুড এরিয়া ডিফেন্স’ বা থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করার কথা রয়েছে। তারই প্ররিপ্রেক্ষিতে এদিন ঘাঁটিটিতে ওই ব্যবস্থার বিভিন্ন অংশ নিয়ে আসার সময় আগে থেকেই ঘাঁটিটি অবরোধ করে রাখে কয়েকশো গ্রামবাসী। যার ফলে প্রবল বাধার সামনে পড়তে হয় মার্কিন সেনাকে। সেই সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে স্পেশাল ফোর্স মোতায়েন করতে হয়। যার ফলে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়।

এই ব্যাপারে বিক্ষোভকারীরা এক বিবৃতিতে জানান, উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার সম্পর্কে উত্তেজনা অনেকাংশে কমে এসেছে। শিগগিরই দুই কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। কাজেই উত্তর কোরিয়াকে প্রতিহত করার অজুহাতে থাড মোতায়েন করার কোনো প্রয়োজন নেই। উল্লেখ্য, ২০১৭ সালের মাঝামাঝি সময় থেকে দক্ষিণ কোরিয়ার জনগণ ওই মার্কিন সেনাঘাঁটিকে অবরুদ্ধ করে রেখেছে। এই কারণে সেনাঘাঁটিটির খাদ্য ও জ্বালানীসহ অন্যান্য সরবরাহ হেলিকপ্টারে করে আনতে হচ্ছে।

 

Related Posts

Leave a Reply