যৌন মিলনে উৎসাহী হতে বিজ্ঞাপন দিচ্ছে ডেন্মার্ক্ সরকার!

কলকাতা টাইমসঃ
রীতিমতো বিজ্ঞাপন তৈরি করে দেশের স্বার্থে ‘যৌনমিলনে’ অংশ নিতে উৎসাহ দেওয়া হচ্ছে দেশের নাগরিকদের। ডেনমার্কে ২০১৪ সাল থেকে ‘ডু ইট ফর মম’ শীর্ষক প্রচার শুরু হয়। প্রচারের মূল উদ্দেশ্য হলো, নাগরিকদের গ্রীষ্মকালে সমুদ্রতটে ছুটি কাটাতে পাঠানো। গবেষণায় উঠে এসেছে জলের কাছে গেলে মানুষের যৌনাকাঙ্খা বাড়ে। আর তা বাড়লে দেশের বড় উপকার হয়। পরে ‘ডু ইট ফর মম’ এর প্রচারের সংজ্ঞা পাল্টে ‘ডু ইট ফর ডেনমার্ক’, এমনকি ‘স্ক্রু ফর ডেনমার্ক’ নামেও প্রচার চালানো হয়েছে।
এদিকে জার্মান সরকারও গত কয়েক বছরে সন্তান জন্মদানের প্রতি আগ্রহ বাড়ানোর নানা উদ্যোগ নিয়েছে। সন্তান জন্মের পর এক বছর পর্যন্ত মা কিংবা বাবাকে তাদের বেতনের দুই-তৃতীয়াংশ প্রদানসহ ছুটি প্রদানের নিয়ম করা হয়েছে। পাশাপাশি সন্তান লালন-পালনে যাতে অভিভাবকের উপর বেশি চাপ না পড়ে সেজন্য জার্মানিতে জন্ম নেওয়া প্রতিটি শিশুর জন্য এক বছর বয়স থেকে কিন্ডারগার্টেনে একটি করে আসন নিশ্চিত করছে সরকার। যেসব সন্তানের বাবা-মা উভয়েই চাকুরিজীবী, তাদের জন্য এটা এক বড় সুবিধা।