September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ধর্ম

এই পাতাকে ভুলেও এইসব কাজে লাগাবেন না ! তাহলেই বিপদ …

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

তুলসি গাছের সংস্পর্শ এলে নানা উপকার পাওয়া যায়। কিন্তু এমন কিছু কাজ রয়েছে, যাতে তুলসি পাতাকে কাজে লাগালে দেবী তুলসি এতটাই রুষ্ট হন যে কোনও উপকার তো পাওয়া যায়ই না, উল্টে একের পর এক ক্ষতি হওয়ার সম্ভাবনা যায় বেড়ে। এমনকী পরিবারে কারও মারাত্মক শরীর খারাপ হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। যেমন ধরুন… 

চিবোনো কখনোই না: একাধিক রোগকে দূরে রাখতে তুলসি পাতা কাজে আসে ঠিকই। কিন্তু ভুলেও তুলসি পাতা চেবানো উচিত নয়। কারণ একাধিক গবেষণায় দেখা গেছে এই পাতাটির অন্দরে উপস্থিত একাধিক উপাদান দাঁতের সংস্পর্শে এলে মাড়ি এবং দাঁতের মারাত্মক ক্ষতি করে ফেলে। এই কারণেই তো তুলসি পাতা চিবিয়ে খেতে মানা করা হয়। 

শিব ঠাকুরকে ভুলেও তুলসি নিবেদন নয় : দেবী তুলসির স্বামী ছিলেন রাক্ষস রাজ জলন্ধর। যাঁকে অমরত্বের আশীর্বাদ দিয়েছিলেন দেবেরা। কিন্তু যখন ত্রিভুবন জয়ের নেশায় জলন্ধর, দেবতাদের উপরই আক্রমণ শুরু করেছিলেন, তখন ছলনার আশ্রয় নিয়ে দেবাদিদেব, রাক্ষস রাজকে বধ করেন। এই বিষয়ে জানার পর দেবী তুলসি এতটাই দুঃখ পান যে শিব ঠাকুরকে অভিষাপ দেন যে তার পুজোয় কখনও তুলসি পাতা ব্যবহার করা হবে না। সেই থেকে দেবের পুজোয় কখনও তুলিস পাতা নিবেদন করা হয় না। 

বিশেষ কিছু দিনে তুলসি পাতা ছেঁড়া উচিত নয়: এমনটা বিশ্বাস করা হয় যে একাদশী এবং রবিবারের পাশাপাশি সূর্য এবং চন্দ্র গ্রহণের সময় ভুলেও তুলসি পাতা ছেঁড়া উচিত নয়। কারণ এমনটা করলে দেবী তুলসি বেজায় ক্ষুন্ন হয়, ফলে তাঁর অভিষাপে জটিল কোনও রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যায় বেড়ে। শুধু তাই নয়, পরিবারে কারও মৃত্যু পর্যন্ত ঘটে যাওয়ারও সম্ভাবনা থাকে। তাই তো বলি বন্ধু, সুখ-শান্তিতে যদি থাকতে চান, তাহলে ভুলেও এই বিশেষ দিনগুলিতে তুলসি পাতা ছিঁড়বেন না যেন! 

গণেশ ঠাকুরের পুজোয় তুলসি পাতা না : হিন্দু শাস্ত্রের উপর লেখা একাধিক বইয়ে এমনটা উল্লেখ পাওয়া যায় যে কোনও এক সময় শ্রী গণেশ এবং দেবী তুলসির মধ্যে এমন বিবাদ লেগেছিল যে একে অপরকে তাঁরা অভিষাপ দিয়েছিলেন। সেই থেকে গণেশ দেবের পুজোয় ভুলেও তুলসি পাতা ব্যবহার করা হয় না। তাই আপনিও যেন কখনও এই ভুল কাজটি যেন করবেন না। 

বাড়ির ভিতরে কখনও তুলসি পাতা রাখবেন না: রাক্ষস রাজ জলন্ধরের মৃত্যুর পর ভগবান বিষ্ণু, দেবী তুলসিকে আশীর্বাদ করেন যে তিনি প্রতিটি গৃহস্থে জয়গা করে নেবেন। আর যারাই বাড়িতে তুলসি গাছ নিয়ে আসবেন, তার উপর সারা জীবন ভগবান বিষ্ণুর আশীর্বাদ থাকবে। এই কারণেই তো প্রতিটি বাড়িতে তুলসি গাছ লাগানোর পরামর্শ দেওয়া হয়ে থাকে। কিন্তু ভুলেও তুলসি গাছ বাড়ির ভিতরে রাখা চলবে না! কারণ এমনটা করলে তুলসা পাতা শুকিয়ে যেতে পারে। আর তুলসি গাছ শুকিয়ে যাওয়া একেবারেই শুভ ঘঠনা নয় কিন্তু!

Related Posts

Leave a Reply