September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

অত্যাচারের শাস্তি ১৮ জনকে পিষেই দিল হাতি  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

তি শান্ত প্রাণী হাতি। মানুষের বন্ধু বলেও বিখ্যাত। কিন্তু নিজের ওপর এতো অত্যাচারে কতক্ষন সহ্য করা যায়। তারই মাসুল গুনতে হল নিরীহ মানুষদের। বছরের মতো এবারও বিশাল ধর্মীয় শোভাযাত্রা বের হয়েছিল। শোভাযাত্রায় সাজগোজ করে হাঁটছিল এক হাতি। বৌদ্ধ ধর্মাবলম্বীদের ওই শোভাযাত্রার অন্যতম আকর্ষণ হলো সুসজ্জিত হাতি। কিন্তু কে জানত যে, আচমকা রেগে গিয়ে ১৮ জনকে আহত করে ফেলবে সে!

গত শনিবার শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর পার্শ্ববর্তী কোট্টে এলাকায় বেরিয়েছিল ওই শোভাযাত্রা। সেখানে দিব্যি হেঁটে যাচ্ছিল সুসজ্জিত হাতিটি। তবে শোভাযাত্রার মাঝপথে হঠাৎ করেই অস্বাভাবিক আচরণ শুরু করে সে। 

হঠাৎ করেই দিকশূন্যভাবে ছুটতে শুরু করে সে। তার পায়ের তলায় তখন বেশ কয়েকজন মানুষ চাপা পড়েছে। ভয়ে প্রাণপণ ছুটতে শুরু করে সবাই। যারা ছুটে পালাতে পারেনি, তারা ছিটকে পড়ে হাতির পায়ের আঘাতে। আর তাতে আহত হন সেখানে উপস্থিত প্রায় ১৮ জন। জানা গেছে, তাদের মধ্যে ১৩ জনই নারী।

এমনকি পিঠ থেকে ছিটকে পড়েন মাহুতও। তার পর শুরু হয় ছোটাছুটি। খবর পেয়ে চলে আসে অ্যাম্বুল্যান্স। আহতদের অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। ১৬ জনকে চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়েছে বলে সোমবার হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে। তবে একজনের পেট থেঁতলে গেছে, অন্য জনের মাথার চোট গুরুতর। তাদের অবস্থা সঙ্কটাপন্ন বলে জানা গেছে।

পুরো ঘটনার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে স্থানীয় একটি সংবাদমাধ্যম। শ্রীলঙ্কার হস্তি-বিশেষজ্ঞ জয়ন্ত জয়বর্ধনে জানান, ওটা হাতির প্রজননের সময়। তাদের শরীরের হরমোনগুলো অতিমাত্রায় সক্রিয় থাকে এই সময়ে। এই সময় তাদের শোভাযাত্রায় হাঁটানোর জন্য বিশেষ কিছু পদ্ধতির প্রয়োজন পড়ে। বৌদ্ধ মন্দির কর্তৃপক্ষ সেসব মানেনি বলেও অভিযোগ করেন তিনি। তার ওপর হাতিটির সারার শরীরে এলইডি বাল্ব দিয়ে সাজানো হয়। চারিদিকে এতো আলোয় স্বভাবতই ভয় পেয়ে যায় হাতিটি।

Related Posts

Leave a Reply