September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ঘোর বিপদ : লকডাউন তুললেই চারিদিকে থাকবে শুধু মৃতের স্তূপ !  

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রোনা আক্রান্ত বিশ্বের মধ্যে ভারতের অবস্থা তুলনামূলক ভালো বলেই এতদিন বলা হচ্ছিল। কারণ মৃতের সংখ্যা ভারতে এখনও ১০০০ পেরোয়নি। দীর্ঘ লকডাউন চলছে যা ৩ মে উঠে যাওয়ার কথা। কিন্তু এর মধ্যেই ভারত সম্পর্কে যে আতঙ্কের কথা স্ট্যাটিস্টিক্যাল মডেল-এর গবেষকরা জানাল তা শিহরণ জাগানোর মোট।

গবেষকরা জানিয়েছেন, যদি ৩ মে লকডাউন তুলে নেওয়া হয় তাহলে ভারতে মৃতের সংখ্যার পাশাপাশি আক্রান্তের সংখ্যাও বাড়তে পারে বহু। বৈজ্ঞানিক মডেলের সাহায্যে ভারতের পরিস্থিতি তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

ভারতের পরিস্থিতি যদি খুবই খারাপ হয়, তাহলে মৃত্যুর সংখ্যা ১৯ মে নাগাদ পৌঁছে যেতে পারে ৩৮,২২০তে। বর্তমানে সংখ্যাটা ৬৫২। অন্যদিকে আক্রান্তের সংখ্যা পৌঁছে যেতে পারে ৩০ লক্ষে। ৭৬ হাজারের বেশি আইসিইউ বেডের প্রয়োজন হতে পারে হাসপাতালগুলিতে। যেভাবে বাড়তে পারে মৃতের সংখ্যা গবেষণায় ৪ সপ্তাহের মৃত্যুর সম্ভাব্য সংখ্যা তুলে ধরা হয়েছে। সেখানে দেখানো হয়েছে ২৮ এপ্রিল নাগাদ মৃতের সংখ্যা ১০১২ জন, দ্বিতীয় সপ্তাহ অর্থাৎ ৫ মে নাগাদ মৃতের সংখ্যা ৩২৫৮, তৃতীয় সপ্তাহ অর্থাৎ ১২ মে নাগাদ মৃতের সংখ্যা হতে পারে ১০৯২৪ এবং চতুর্থ সপ্তাহ অর্থাৎ ১৯ মে নাগাদ মৃতের সংখ্যা পৌঁছে যেতে পারে ৩৮২২০-তে।

দেশে তৈরি স্ট্যাটিস্টিক্যাল মডেল কোভিড ১৯ মেড ইনভেন্টরির করা গবেষণায় এই কথা জানিয়েছে। গবেষকরা বলেছেন, আক্রান্ত ও মৃত্যুর সম্ভাব্য সংখ্যা গণনা করা হয়েছে, ইতালি ও আমেরিকার ওপর ভিত্তি করে।

Related Posts

Leave a Reply