September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

হেলায় পেলেন ৬০ লাখের হিরে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

প্রতিদিনের মতোই জমিতে চাষ করছিলেন এক কৃষক। হঠাৎ একটি স্বচ্ছ নুড়ি দেখে সন্দেহ হয় তার। এটিকে কোমড়ে গুঁজে সোজা গয়নার দোকান ছুটে যান তিনি। পাথরটি পরীক্ষা করেই চক্ষু চড়কগাছ দোকান মালিকের। স্বচ্ছ পাথরটি আসলে বেশ বড়সড় একটি হীরা। বাজার মূল্য অন্তত ৬০ লাখ টাকা!

অন্ধ্রপ্রদেশের কুরনুল জেলার গোলাভানেপল্লী গ্রামের ঘটনা। প্রত্যেকদিনের মতো চাষের জমিতে কাজ করার সময়ই হীরা খুঁজে পান ওই কৃষক। ইতোমধ্যে তার কাছে থেকে সাড়ে ১৩ লাখ টাকা ও পাঁচ তোলা সোনার বিনিময়ে হীরাটি কিনেছেন স্থানীয় এক হীরা ব্যবসায়ী।আল্লাহ বক্স নামের ওই ব্যবসায়ীর মতে, হীরা কেটে পালিশ করার পরে তার দাম প্রায় ৬০ লাখ টাকা পর্যন্ত হতে পারে। অভিজ্ঞ কারিগর দিয়ে পালিশ করলে তবেই মিলবে হীরার আসল মূল্য। তবে হীরাটির আকার, রঙ বা অন্যান্য তথ্য এখনও খোলাসা করেননি এই ব্যবসায়ী।

জমিতে হীরা খুঁজে পাওয়ার এই ঘটনা এখনও বিশ্বাস করতে পারছেন না ওই কৃষক। তবে অন্ধ্রপ্রদেশের এই অংশ হীরা খুঁজে পাওয়ার ঘটনা নতুন নয়। এর আগেও কুরনুল জেলা ও তার আশপাশের চাষের ক্ষেত, নদীর পার থেকে হীরা খুঁজে পেয়েছেন অনেকে। প্রতি বছর বর্ষার সময়ে তুঙ্গভদ্রা ও হুন্ডরী নদীর আশেপাশে তাঁবু করে থাকতে শুরু করেন অনেকে। লক্ষ্য একটাই। বর্ষায় ধুয়ে আসা বালু-কাদার মধ্যে হীরার খোঁজ চালানো।

এ কাজে অনেকে সফলও হন। চলতি বছরের ১২ জুন জন্নাগিরি গ্রামে ভেড়া চড়াতে গিয়ে হীরার টুকরা খুঁজে পান এক ভেড়া-পালক। প্রায় ৫০ লাখ টাকা বাজার দরের সেই হীরাটি তিনি বিক্রি করেন ২০ লাখ টাকায়।

রাতারাতি বড়লোক হওয়ার আশায় অনেকেই তাই বর্ষায় ঘাঁটি গাড়েন কুরনুল জেলার বিভিন্ন গ্রামে। দলে দলে চলে হীরা খোঁজার কাজ। তবে না খুঁজেই হীরা পেলেন এই কৃষক।

Related Posts

Leave a Reply