September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

সন্ধ্যা ৭টাতেই শেষ করুন রাতের খাবার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রাতে খাবার খাওয়ার কারণে নানা ধরনের শারীরিক অসুস্থতা তৈরি হতে পারে। কিন্তু রাত কয়টা পর্যন্ত খাবার খাওয়া যাবে? সম্প্রতি এক গবেষণার আলোকে গবেষকরা বলছেন, রাত নয় বরং সন্ধ্যা ৭টার আগেই সবধরনের খাবার খাওয়া শেষ করতে হবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

রাতে দেরি করে খাওয়ার ফলে কী এমন হবে? অনেকেই রাতে দেরি করে খাওয়ায় যে ক্ষতি হয়, তা জানেন। কিন্তু তার পরও নানা কারণে দেরি করে খান। স্বাস্থ্যগত ক্ষতির বিষয়টি উপেক্ষা করেন। যদিও কী কী ক্ষতি হয়, তা জানা থাকলে অনেকেই আর দেরি করে খাবেন না।

গবেষকরা বলছেন, রাতে দেরি করে খেলে উচ্চরক্তচাপ হতে পারে। এ ছাড়া এ অভ্যাস হার্ট অ্যাটাকের সম্ভাবনাও বাড়ায়।

তাহলে রাতে কয়টা পর্যন্ত খাওয়া উচিত? এ ক্ষেত্রে গবেষকরা বেশ কয়েকটি বিষয়ের কথা বলছেন। যেমন রাতে ঘুমানোর বেশ কয়েক ঘণ্টা আগেই খাবারের পাট শেষ করা উচিত। অন্যথায় তা রক্তচাপে তারতম্য তৈরি করে।

এ বিষয়ে অনুসন্ধানের জন্য ৭০০ ব্যক্তির ওপর অনুসন্ধান চালান গবেষকরা। এতে তাদের বিভিন্ন সময়ে খাবারের শারীরিক প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করা হয়।

গবেষকরা বলছেন, খাবার খাওয়ার পর শরীরের তা হজম করার জন্য কিছু সময় প্রয়োজন হয়। ঘুমিয়ে পড়লে এ খাবার দেহে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করে। এ কারণে সন্ধ্যা ৭টার মধ্যেই রাতের খাবার খেয়ে নেওয়া উচিত।

এ ছাড়া গবেষকরা আরও বলছেন, সকালে নাশতা বাদ দেওয়াও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই এ উভয় অভ্যাসই বর্জন করা উচিত।

Related Posts

Leave a Reply