September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জোর’ করে বা প্রলোভন’  ধর্মান্তর রুখতে একসঙ্গে দু’জনের বেশি নয়, হিমাচলে পাশ নয়া আইন

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্যের আদলে শনিবার ‘গণ ধর্মান্তর’ (Mass Conversion) রুখতে বিল পাশ করল হিমাচল প্রদেশ বিধানসভা। পাশাপাশি, ‘জোর’ করে বা ‘প্রলোভন’ দেখিয়ে ধর্মান্তর করলে সাজার মেয়াদ আরও কঠোর করা হয়েছে। ২০১৯-এর আইন সংশোধন করে সর্বোচ্চ দশ বছর কারাদণ্ডের কথা বলা হয়েছে নয়া আইনে। চলতি বছরের শেষে রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে হিন্দুত্ববাদী রাজনীতির পালে হাওয়া দিতেই বিজেপি সরকারের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।
শনিবার ধ্বনিভোটে সর্বসম্মতিক্রমে ‘দ্য হিমাচলপ্রদেশ ফ্রিডম অফ রিলিজিয়ন (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০২২’ পাশ হয়েছে। বিলে ‘গণ ধর্মান্তর’-এর ব্যাখ্যায় বলা হয়েছে, একই সময়ে দুই বা তার ব্যক্তি ধর্ম বদলালেই তা গণ ধর্মান্তর বলে গণ্য করা হবে। আগে জোর করে ধর্মান্তরকরণে সাত বছর জেলের সাজা ছিল। তার মেয়াদ বাড়িয়ে দশ বছর করা হয়েছে। শুক্রবার বিলটি পেশ করে জয়রাম ঠাকুরের নেতৃত্বাধীন বিজেপি সরকার। ২০১৯ সালের আইনটির ২, ৪, ৭, ১৩ নম্বর ধারায় সংশোধনী আনে সরকার৷ মাত্র দেড় বছর আগে আনা আইনটি রাজনৈতিক উদ্দেশ্যেই আরও কড়া করা হল বলে দাবি ওয়াকিবহাল মহলের।

প্রসঙ্গত, বছর শেষেই রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন৷ তার আগে বিজেপি শাসিত রাজ্যগুলির মতোই গণ ধর্মান্তর রোধে কড়া আইন আনল হিমাচল সরকার৷ উল্লেখ্য, বিজেপি ঘোষিতভাবেই ধর্মান্তরের বিরোধী৷ বস্তুত যা হিন্দুত্ববাদী সংগঠনগুলির পছন্দের কৌশল। যদিও পালটা তাদের বিরুদ্ধে ধর্মান্তর বা গণ ধর্মান্তর নিয়ে অভিযোগ রয়েছে।

Related Posts

Leave a Reply