September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জেলে যেতে হল হিটলারের মা-বাবাকে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

খ করে সন্তানের নাম জার্মান স্বৈরাচারী শাসক অ্যাডলফ হিটলারের নামে রেখেছিলেন এক ব্যক্তি। সেজন্য ‘নব্য নাৎসি’ চিন্তাধারায় বিশ্বাসী এক যুগলকে যেতে হয়েছে কারাগারে। গত মঙ্গলবার ‘সন্ত্রাস বিরোধী’ আইনের ধারায় এই রায় দিয়েছে ব্রিটেনের একটি আদালত। ব্রিটেনে নিষিদ্ধ ডানপন্থী সংগঠন ‘ন্যাশনাল অ্যাকশন’-এর সদস্য হওয়ার জেরে ওই যুগল-সহ মোট ছয়জনকে কারাদণ্ডের নির্দেশ দিয়েছে ব্রিটেনের ওই আদালত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সারা পৃথিবী জুড়ে সমালোচিত হয়েছে হিটলারের ‘নাৎসি’ চিন্তাধারা। ব্রিটেনে বসবাসকারী ২২ বছরের অ্যাডাম টমাস ও তার পর্তুগীজ সঙ্গিনী ৩৮ বছরের ক্লদিয়া পাটাতাস এখনো বিশ্বাস করেন সেই চিন্তাধারায়।

সেজন্য ছেলের নাম রেখেছিলেন ‘অ্যাডলফ’। এই ঘটনার জেরে অ্যাডামকে সাড়ে ছয় বছর ও ক্লদিয়াকে পাঁচ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন বার্মিংহাম ক্রাউন আদালতের বিচারক ইনম্যান মেলবোর্ন। শুধু তাই নয় ওই যুগল ‘ন্যাশনাল অ্যাকশন’ নামের এক ডানপন্থী দলের সদস্য ছিলেন। ‘নব্য নাৎসি’ চিন্তাধারায় বিশ্বাসী ওই গুপ্ত সংগঠনটিকে ২০১৬ সালে নিষিদ্ধ ঘোষণা করে ব্রিটেন।

রায়ের সময় ব্রিটেনের বার্মিংহাম ক্রাউন আদালতের বিচারক ইনম্যান মেলবোর্ন বলেন, এ দেশের গণতন্ত্রকে বিপন্ন করে নাৎসি কায়দার রাষ্ট্রব্যবস্থা কায়েম করতে চায় ন্যাশনাল অ্যাকশন। তারা সমাজকে হিংসা ও গণহত্যার দিকে ঠেলে দিকে চায়। ওই যুগল সম্পর্কে তিনি জানান, জাতিবিদ্বেষী হিংসায় তাদের বিশ্বাস অনেক দিনের। সেজন্য সন্তানের নাম রেখেছেন অ্যাডলফ।

Related Posts

Leave a Reply