September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ফাল্গুনেই চৈত্রের তেজ নিয়ে নজির বাংলা-সহ ১০ রাজ্যে তাপপ্রবাহের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

খনো ফাল্গুন মাস চলছে। কিন্তু আবহাওয়া যেন প্রখর চৈত্র। চৈত্র আসতে বেশ কিছু দিন বাকি অথচ গ্রীষ্মের দাপট শুরু হয়ে গিয়েছে পুরোদমে। গরমে নাভিশ্বাস উঠেছে বাংলার । শুধু বাংলা নয়, এপ্রিলের মাঝামাঝি সময়ে দেশের নানা প্রান্তেই দাবদাহে কাবু সাধারণ মানুষ। কিন্তু আপাতত রেহাই নেই বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। 

মৌসম ভবনের পূর্বাভাস বলছে, দেশের অধিকাংশ রাজ্যে আগামী পাঁচ দিনে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তবে একই সঙ্গে কোথাও কোথাও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

এর আগে কখনও ফেব্রুয়ারিতে এত তাপমাত্রার নজির নেই। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, এপ্রিল থেকে জুনের গরমও নতুন নজির গড়তে পারে।

পূর্বাভাস অনুযায়ী, আগামী দু’দিনে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা এবং ছত্তীসগঢ়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ঝোড়ো হাওয়াও বইতে পারে এই রাজ্যগুলিতে। তবে দু’দিন পর থেকে এই ৪ রাজ্যেও তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করবে। ঝড়বৃষ্টি আর হবে না।

চলতি মাসের শুরুর দিকেই মৌসম ভবন থেকে জানানো হয়েছিল, দেশের উত্তর পশ্চিমের কিছু এলাকা বাদে বাকি প্রায় সব রাজ্যেই এপ্রিল থেকে জুন মাসে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা অনেক বেশি থাকবে। বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, ওড়িশা, পশ্চিমবঙ্গ, ছত্তীসগঢ়, মহারাষ্ট্র, গুজরাত, পঞ্জাব এবং হরিয়ানায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। গ্রীষ্মে এই রাজ্যগুলিতে তাপপ্রবাহ হয়েই থাকে। তবে এ বছর তাপপ্রবাহের দিনগুলির সংখ্যা স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ার আশঙ্কা রয়েছে।

Related Posts

Leave a Reply