September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ঔদ্ধত্ব সহ্য করবো না, পুতিন কে উদ্যেশ্য করে বার্তা ট্রাম্পের! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রুশ প্রেসিডেন্ট পুতিনের সাথে আগামী সপ্তাহে নির্ধারিত বৈঠক বাতিল করে দিতে পারেন বলে হুমকি দিয়েছেন। রাশিয়া-ইউক্রেনের চলমান উত্তেজনার কারণে ট্রাম্প এই হুমকি দেন। মার্কিন প্রেসিডেন্ট জানান, ক্রিমিয়া উপকূলের কাছে রাশিয়া-ইউক্রেনের রবিবারের ঘটনার ‘পূর্ণাঙ্গ বিবরণের’ অপেক্ষায় রয়েছেন তিনি। পুরো বিষয়টি জেনে তিনি পরবর্তী সিদ্ধান্তে পৌঁছবেন।

এদিকে, রাশিয়া গত রবিবার নাবিকসহ ইউক্রেনের ৩টি জাহাজ আটক করার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। বার্লিনে জার্মানি, ফ্রান্স, ব্রিটেন ও রাশিয়ার মধ্যে আলোচনায় উত্তেজনা প্রশমনের ডাক দেওয়া হয়েছে। বেশ কিছুকাল শান্ত থাকার পর রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাত আবার তীব্র হয়ে উঠেছে। পরিস্থিতি শান্ত না হলে যুদ্ধের আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। গত সোমবার ইউক্রেন রাশিয়া সীমান্ত ও কৃষ্ণ সাগর উপকূলের কিছু অংশে ৩০ দিনের জন্য সামরিক শাসন জারি করেছে। প্রেসিডেন্ট পেট্রো পোরোশেংকো স্থলপথে রাশিয়ার হামলার আশঙ্কা করছেন। তাঁর মতে, প্রতিরোধের প্রস্তুতির কারণেই সীমান্তবর্তী এলাকায় সামরিক শাসন জারি করা প্রয়োজন।

তাছাড়া, আন্তর্জাতিক মঞ্চেও এই উত্তেজনা নিয়ে দুশ্চিন্তা দেখা দিয়েছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তাতে রাশিয়া অবশ্য বেশ কোণঠাসা হয়ে পড়েছিল। সামরিক জোট ন্যাটো ইউক্রেনের ঐক্য ও অখণ্ডতার প্রতি পূর্ণ সমর্থন জানিয়েছে। বর্তমান সংকটের সমাধান করতে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল আলোচনার ডাক দিয়েছেন। এদিকে, মার্কিন প্রেসিডেন্ট বলেন, পুতিনের সঙ্গে আগামী সপ্তাহে নির্ধারিত বৈঠকটি সম্ভবত হবে না। কারণ আমি বিবাদ একদমই পছন্দ করি না। এমন ঔদ্ধত্ব সহ্যও করিনা। এমনটা চললে আমেরিকা তার নির্দিষ্ট পদক্ষেপ নেবে।

 

Related Posts

Leave a Reply