September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

বাংলাদেশ সীমান্তে ‘স্মার্ট ফেন্সিং’ নির্মাণ কাজ শুরু করতে চলেছে ভারত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

বাংলাদেশ সীমান্তে ‘স্মার্ট ফেন্সিং’ নির্মাণ কাজ শুরু করতে চলেছে ভারত। আজ মঙ্গলবার আসামের ধুবরি জেলায় ভারত ও বাংলাদেশ সীমান্তে এই নির্মাণ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সীমান্তরক্ষী বাহিনীর বর্মণপাড়া প্রধান কার্যালয়ে এই উদ্বোধন অনুষ্ঠান হওয়ার কথা। এর আগে গত বছর সেপ্টেম্বরে জম্মুতে ভারত-পাকিস্তান সীমান্তে ৫ কিলোমিটার এলাকায় এমনই ফেন্সিং নির্মাণ করা হয়েছে

ভারত মনে করছে, এর মধ্য দিয়ে আন্তর্জাতিক সীমান্ত অপরাধ অনেকটাই কমানো যাবে। স্মার্ট ফেন্সিংয়ের এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে বর্ডার ইলেক্ট্রনিক্যালি ডোমিনেটেড কুইক রেসপন্স টিম ইন্টারসেপশন টেকনিক। সংক্ষেপে একে বলা হচ্ছে বোল্ড-কিট (BOLD-QIT)। অসমের ধুবরি জেলা বরাবর ৬০ কিলোমিটার দীর্ঘ সীমান্তে এই ফেন্সিং নির্মাণ করা হবে। এর জন্য জল ও মাটির নিচে বসানো হচ্ছে এক ধরণের সেন্সর।

এই কাজের জন্য ধুবরি জেলার নদী সীমান্তে বসানো হচ্ছে বিস্তৃত রেঞ্জের ইলেক্ট্রনিক গ্যাজেট। কমপ্রিহেনসিভ ইন্টিগ্রেটেড বর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের অধীনে এই কাজ করা হচ্ছে। এর ফলে সার্বক্ষণ নদী সীমান্তে নজরদারি চালানো সম্ভব হবে বলে মনে করছে ভারত। এর ফলে নিরাপত্তা ব্যবস্থা ত্রুটিমুক্ত হবে।

 

Related Posts

Leave a Reply