September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জাকিরের কথার নাগপাশেই দিল্লি ওড়াতে চেয়েছিল সে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

দিল্লী পুলিশের হাতে আটক আইসিস জঙ্গি আবু ইউসুফ ওরফে মুস্তাকিম খানকে জেরা করে একের পর তথ্য উঠে আসছে। আবু ইউসুফ অনুপ্রাণিত হয়েছিল ইসলাম ধর্মপ্রচারক জাকির নায়েকের বক্তৃতা শুনে।

গত শুক্রবার রাতে দিল্লীর ধৌলা কুঁয়া এলাকা থেকে ইউসুফকে গ্রেপ্তার করেছে পুলিশ। অভিযোগ, ইসলামিক স্টেটের এই সদস্য দিল্লিতে বড়সড় নাশকতার পরিকল্পনা করেছিল। শুক্রবার রাতে ওই অঞ্চলের একটি এলাকা ঘিরে ফেলে পুলিশ এবং স্পেশাল টাস্ক ফোর্সের অফিসাররা। তাদের কাছে খবর ছিল, ওখানেই একটি বাড়িতে গা ঢাকা দিয়ে আছে মুস্তাকিন। বাড়িটির কাছাকাছি পৌঁছনোর পর কয়েক রাউন্ড গুলি বিনিময় হয়। বাড়ির ভিতর থেকে পুলিশের দিকে গুলি ছোড়ে মুস্তাকিন। তবে শেষ পর্যন্ত আত্মসমর্পণ করতে বাধ্য হয়।

ওই দিন রাতেই মুস্তাকিনকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে, তার বাড়ি উত্তরপ্রদেশের বলরামপুরে। শনিবার দুপুরেই সেখানে পৌঁছে যায় স্পেশাল টাস্ক ফোর্স এবং এনএসজি-র কম্যান্ডোরা। গোটা গ্রাম ঘিরে ফেলে প্রায় সকলকে জিজ্ঞাসাবাদ করা হয়। মুস্তাকিনের বাড়ি থেকে দুইটি জ্যাকেট উদ্ধার করা হয়েছে। যার ভিতর বিপুল পরিমাণ বিস্ফোরক ছিল। একটি বেল্ট থেকে প্রায় তিন কিলোগ্রাম বিস্ফোরক উদ্ধার হয়েছে। এছাড়াও তার, সার্কিট সহ বিভিন্ন বিস্ফোরণের সরঞ্জাম উদ্ধার হয়েছে। এই রকম জ্যাকেট পরেই আত্মঘাতী আক্রমণ চালানো হয়।

এছাড়াও মুস্তাকিনের ধৌলা কুঁয়ার বাড়ি থেকে কয়েকটি প্রেশার কুকার উদ্ধার হয়েছে। যার ভিতর ১৫ কেজি করে বিস্ফোরক ছিল। আইএস সদস্যের আইইডি বিস্ফোরণের পরিকল্পনা ছিল বলেই গোয়েন্দাদের ধারণা। মনে করা হচ্ছে, ১৫ অগাস্ট, ভারতের স্বাধীনতা দিবসের দিন বিস্ফোরণের পরিকল্পনা ছিল তার।

ইউসুফের সঙ্গে আফগানিস্তানের আইসিসের সক্রিয় যোগাযোগ ছিল। যেহেতু সে উত্তরপ্রদেশের বাসিন্দা, এর ফলে সেই রাজ্যে কোনও আইসিস মডিউল গড়ে উঠেছে কিনা, সেই ব্যাপারেও খোঁজ নিচ্ছে পুলিশ। তার স্ত্রী ও ৪ সন্তানের প্রত্যেকের পাসপোর্ট রয়েছে। ডিসিপি জানিয়েছেন প্রথমে তার সঙ্গে যোগ ছিল সিরিয়ায় নিহত ইউসুফ আলহিন্দির। পরে এক পাকিস্তানি আবু হুফাজার সঙ্গে যোগাযোগ রেখে নাশকতার ছক কষত ইউসুফ।

এদিকে উস্কানিমূলক মন্তব্যের অভিযোগে দেশছাড়া জাকির নায়েক। এছাড়া বিদেশ থেকে টাকা নেওয়ারও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বর্তমানে জাকির নায়েক রয়েছেন মালয়েশিয়াতে। ২০১৬ সালে বাংলাদেশের রাজধানী ঢাকার হোলি আর্টিজান ক্যাফের ভিতর জঙ্গি হামলার পর উঠে আসে জাকির নায়েকের নাম। তারপর থেকেই উঠে আসে মুম্বাই নিবাসী কারণ হামলাকারী বাংলাদেশি জঙ্গিরা পিস টিভি নামে একটি ইসলাম ধর্মীয় চ্যানেলে জাকিরের ভাষণ থেকে অনুপ্রাণিত হয়েছিল।

Related Posts

Leave a Reply