September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

সিঙ্গাপুরে হোটেলের বিল মেটাতে অপারগ কিম! তাহলে কে মেটাবে এই বিল ?

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

কিম-ট্রাম্প -এর ১২ জুনের বৈঠকে ঘিরে নতুন সংকটে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র সহ আয়োজক দেশগুলো। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন সিঙ্গাপুরে হোটেলে থাকবেন। কিন্তু উত্তর কোরিয়ার বিরুদ্ধে আর্থিক লেনদেনের ওপরে কঠোর নিষেধাজ্ঞা জারি করা রয়েছে। এই অবস্থায় কিমের হোটেলের বিল পরিশোধ করতেও নারাজ উত্তর কোরিয়া।

দ্বীপরাষ্ট্র সিঙ্গাপুরের একটি অভিজাত হোটেলে উত্তর কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্রের বৈঠকের প্রস্তুতি প্রায় সারা। সম্মেলনের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট করতে ব্যক্তিরা জানিয়েছেন, কিম জং উনের হোটেল বিল কে মেটাবে, তা এখনও ঠিক করা হয়নি। নগদ অর্থ খরচে অসমর্থ উত্তর কোরিয়া চায় অন্য কোনো দেশ কিমের পছন্দের হোটেল দ্য ফুলারটনে থাকার বিল দিয়ে দিক। সিঙ্গাপুরের নদীর তীরে অবস্থিত হোটেল ফুলারটনের প্রেসিডেন্সিয়াল সুইটে একজনের এক রাত থাকার খরচ ৬ হাজার ডলার। ৭৪৭ কক্ষ বিশিষ্ট এই পাঁচতারা হোটেল সিঙ্গাপুরের সবচেয়ে আধুনিক ও বিশেষ নিরাপত্তা সুরক্ষা বেষ্টিত হোটেল।

একটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘আইক্যান’ এই হোটেলের বিল মেটানোর বিষয়ে আগ্রহ দেখিয়েছে। নোবেল শান্তি পুরস্কার বিজয়ী এই সংগঠনটি জানিয়েছে, ওই পুরস্কারে যে নগদ অর্থ (১১ মিলিয়ন ডলার) তাদের দেওয়া হয়েছে, তার থেকে তারা এই অর্থ পরিশোধ করতে পারে। কোরীয় উপত্যকায় শান্তি প্রতিষ্ঠা এবং পরমাণু অস্ত্রমুক্ত পৃথিবী গড়তে তারা এই সহায়তা করতে রাজি। কিন্তু তাদের এই প্রস্তাব মণ হবে কিনা তা এখনো পরিষ্কার নয়। আমেরিকা অবশ্য কিমের হোটেলে থাকার খরচ দিয়ে দিতে রাজি রয়েছে। কিন্তু এতে উত্তর কোরিয়া অপমানিত বোধ করতে পারে। শেষ পর্যন্ত সিঙ্গাপুর সরকারকেই ওই হোটেল বিল দিতে হবে বলে মনে করছেন অনেকে।

 

Related Posts

Leave a Reply