September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

জানুন ইনস্ট্যান্ট নুডলস কীভাবে ক্ষতি করছে…!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

খিদে পেলে চটজলদি সমাধান হিসেবে ইনস্ট্যান্ট নুডলস এখন বেশ প্রচলিত। ছাত্রছাত্রী থেকে কর্মব্যস্ত মানুষ, ইনস্ট্যান্ট নুডলসের ভক্ত রয়েছে সব বয়সীদের মধ্যেই। অনেকে তো রান্না ঝামেলা এড়াতে দিনের পর দিন এই খাবারেই পেট ভরান। বিশ্বের অনেক দেশের মতোই বাংলাদেশ এই ধরনের নুডলের জনপ্রিয়তা তুঙ্গে। কিন্তু জানেন কি, এই নুডলস দিয়ে ক্ষুধা মেটানোর অভ্যাস আপনার শরীরে কী কী ক্ষতি করছে?

পুষ্টিবিদদের মতে, সেদ্ধ করে খেলেও এই খাবারে ক্ষতির পরিমাণ যেকোনো জাঙ্ক ফুডের চেয়েও বেশি! পুষ্টিবিদ সুমেধা সিংহের মতে, ‘এই ধরনের খাবারে মূলত কোনো পুষ্টিগুণ নেই। বরং এর মধ্যে থাকা সিনথেটিক কেমিক্যাল শরীরের মেদ বাড়িয়ে দেয়।’

চিকিৎসকদের মতে, ইনস্ট্যান্ট নুডলসে থাকে সিন্থেটিক অ্যান্টিঅক্সিড্যান্ট টিবিএইচকিউ। যা শরীরে ০.০২-০.০৩ শতাংশের বেশি পৌঁছালে বিপদ হতে পারে। প্রতি কেজিতে ৩০০ মিলিগ্রামের আশপাশে থাকাই বাঞ্ছনীয়। কিন্তু নুডলসে এর পরিমাণ এতই বেশি থাকে, যা ধীরে ধীরে লিভারের ক্রনিক অসুখ ডেকে আনে ও হজমপ্রক্রিয়াকে বিঘ্নিত করে।

এই খাবার খেলে সহজেই পেট ভরে যায় বলে অনেকেই পছন্দ করেন এই খাবার। কিন্তু এতেই বিপদের গন্ধ পেয়েছেন চিকিৎসকরা। আসলে নুডলস হজম হতে খুব সময় নেয়। তাই পেট ভরা লাগে। ফলে অনেকেরই নুডলস খাওয়ার পর ক্ষুধা কমে যায়, হজমের সমস্যা হয় এমনকি বমিও হতে পারে। ক্ষতিকারক মনোসোডিয়াম গ্লুটামেট থাকায় এই খাবার অত্যধিক পরিমাণে খেলে লিভারের নানা সমস্যা ছাড়াও স্নায়ুর নানা সমস্যা আসতে পারে।

Related Posts

Leave a Reply