September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

যাওয়ার পরেও জাপানে বিপুল জয় পেলেন আবে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রকাশ্য রাস্তায় গুলিতে ঝাঁঝরা হয়ে  মৃত্যু হয় প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের। আর তার প্রতিফলন দেখা দিল ব্যালট বক্সে। জাপানের জাপান সংসদের ভোটে স্বস্তির জয় পেল শাসক দল লিবারাল ডেমোক্রেটিক পার্টি এবং তাদের জোট শরিকেরা। গতকাল ভোট গ্রহণ করা হয়।

ভোটের দুদিন আগে দলের নেতা প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের প্রচার সভায় আততায়ীর হাতে খুনের ঘটনায় সব মহলেই দুশ্চিন্তা ছিল ব্যালটের রায় নিয়ে।

২৪৮ আসনের উচ্চ কক্ষের ভোটে শাসক দল লিবারেল ডেমোক্রেটিক পার্টি এবং তাদের শরিক ফল কোমেইটো ১৪৬ আসন পেয়েছে, যা সংখ্যাগরিষ্ঠতার থেকে অনেকটাই বেশি। এর ফলে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার শাসন ২০২৫ সাল পর্যন্ত নিশ্চিত হল।

এই জয়ে কিশিদা জাতীয় নিরাপত্তা এবং অর্থনৈতিক নীতির ক্ষেত্রে দীর্ঘমেয়াদের পদক্ষেপ নিতে পারবেন। দলের দীর্ঘদিনের পরিকল্পনা পূরণ এবার সম্ভব হবে বলে মনে করছে শাসক দল ও রাজনৈতিক মহল।

তবে আবের নৃশংস হত্যা জয়ের আনন্দ মাটি করে দিয়েছে। এই মুহূর্তে দলীয় ঐক্য অন্য যেকোনো কিছুর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, বলেছেন প্রধানমন্ত্রী। তাঁর ঘোষণা, করোনাজনিত পরিস্থিতির মোকাবিলা এবং একটি শক্তিশালী জাতীয় নিরাপত্তা নীতির জন্য তিনি চেষ্টা চালিয়ে যাবেন। প্রয়োজনে এজন্য সংবিধান সংশোধনের পথে এগোবেন।

Related Posts

Leave a Reply