September 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এটা মানলেই বদঅভ্যাস নিমিষে দূর 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ভ্যাসের উপর জীবনের গতিপ্রকৃতি অনেকটাই নির্ভর করে। ভালো অভ্যাসে লাভ, আবার বদ অভ্যাসে লোকসান। এবারে কোনটা ভালো, কোনটা মন্দ? তা নিয়ে নানা মুনির নানা মত। আর ‘যত মত তত পথ’। এ বলে এই কর, আবার ও বলে ওই কর, সে বলে এটা একবার চেষ্টা করে দেখতে পারতে। সুজনদের কথা শুনতে শুনতেই দিন কাবার। কিন্তু, আসলে যে কী করণীয় তা আর বুঝে ওঠার উপায় থাকে না।

দেরি করে ঘুম থেকে ওঠার অভ্যাসটা এবারে ছাড়ুন। যত দেরি করে উঠবেন তত সব কাজে আপনার দেরি হবে। সকালে উঠলে দেখবেন অনেকটা সময় হাতে রয়েছে।

যখন যা খুশি খেয়ে ফেলার অভ্যাস ছাড়ুন। বাইরের খাবার, অতিরিক্ত তেল, মশলাযুক্ত খাবার শরীরের ক্ষতি যেমন করে, তেমনই আপনার জীবনযাত্রার মানও কমিয়ে দেয়। হ্যাঁ, পেটুক বাঙালির পক্ষে এই অভ্যাস ত্যাগ করা কঠিন। কিন্তু কঠিন এই কাজই শরীরের জন্য করার প্রয়োজন।

অগোছালো ভাবটা এবারে ছাড়ুন। নিজের প্রয়োজনীয় জিনিস যদি নিজে গুছিয়ে রাখেন, তাহলে সময়মতো সেটা পেতে আপনারই সুবিধা হবে। তাই না? তাই অন্যের ভরসায় না থেকে নিজের জিনিসের খেয়াল নিজে রাখতে শুরু করে দিন।

কম খরচের পরিকল্পনা অনেকই হয়৷ তা কী বাস্তবে পরিণত হয়? অপ্রয়োজনীয় জিনিসের পিছনে যখন তখন খরচ করে ফেললে প্রয়োজনে অনেক সময়ই হাতে টান পড়ে। প্রিয়জনের শখ আহ্লাদও মিটিয়ে উঠতে পারবেন না। তাই অতিরিক্ত খরচের অভ্যাস ছাড়ুন।

মনে রাখবেন, আপনার অনেক সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে আপনার অভ্যাসের মধ্যে। ভালো অভ্যাস আপনাকে নিয়ে যাবে সঠিক পথে, আর বদ অভ্যাস হামেশাই বিপথেই চালনা করবে। তাই কিছু অভ্যাস আজই ত্যাগ করা দরকার।

Related Posts

Leave a Reply