September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

উপহার না আনায় এনাকে পোকায় ভরা ৪০ ফুট গর্তে ফেলার নির্দেশ দেন নাসরুল্লা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ধ্য এশিয়া দখলে ব্রিটিশ ও রাশিয়ানদের মধ্যে তখন চ’লছে শ’ক্তির লড়াই। বুখারা, খিবা, খোকান্ড সে সময় বাণিজ্য পথের গুরুত্বপূর্ণ শহর। রাশিয়াকে ঠেকাতে বুখারার (বর্তমানে উজবেকিস্তানে অব’স্থি’ত) পাশে থাকার বা’র্তা দেয় ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি।

সেই বা’র্তা নিয়ে সেখানে গিয়েছিলেন ব্রিটিশ কর্নেল চালর্স স্টোডার্ট। ১৮৩৯ সালে রানী ভিক্টোরিয়ার দূত হয়ে তিনি গিয়েছিলেন বু’খারা। কূ”টনী’তির বা’র্তা নিয়েই বুখারার আমিরের কাছে গিয়েছিলেন স্টো’ডার্ট। কিন্তু আমিরের কাছে এলেও কোনো উপহার নিয়ে যাননি তিনি। এতেই চটে যান সে সময় বু’খরার আমির নাসরুল্লা খান। উপহার না নিয়ে যাওয়ার ”অ’পরাধে” স্টো’ডার্টকে বিষাক্ত পো’কা ভর্তি এক গর্তে (পরে নাম হয় দ্য বাগ পিট) ফেলে দেওয়ার নির্দেশ দেন তিনি।

বুখারার জিন্দন কারাগারে রয়েছে এই গর্ত প্রায় ৪০ ফুট গ’ভীর। অর্থাৎ তিনতলা বাড়ির সমান এর গভীরতা। দড়ির সাহায্য ছা’ড়া নামা সম্ভব নয় এখানে। নামলেও বিপ’দ। কারণ সেই গর্তের ভেতর নানা রকম বিষাক্ত পোকামাকড়, ইঁদুরের বাস। সেখানেই ফেলে দেওয়া হয়েছিল ইস্ট ইন্ডিয়া কোম্পানির স্টো’ডার্টকে।

মৃত্যুদণ্ডের আগে প্রায় তিন বছর সেই গর্তের ভেতর নারকীয় যন্ত্রণা ভো’গ করতে হয়েছিল তাকে। যদিও কীভাবে ওই পোকামাকড় ভর্তি গর্তের ভেতর বছর তিনেক বেঁ’চে ছিলেন তিনি, তা আজও বিস্ময়ের। স্টো’ডার্টের আগেও সেখানে অনেককে ফেলা হয়েছিল। কিন্তু এত দিন কেউই বাঁ’চেননি।

বুখারা থেকে স্টোডার্টকে উদ্ধার করতে ১৯৪১ সালে সেখানে যান ব্রিটিশ ক্যাপ্টেন আর্থার কনোলি। প্রথমে তার সঙ্গে ভালই ব্যবহার করা হয়েছিল। কিন্তু নাসরুল্লা যখন জানতে পারলেন, রানীকে তার লেখা চিঠির জবাব আনেনি কনোলি, তখন তাকেও ওই গর্তে ফেলে দেওয়ার নির্দে’শ দেন। স্টোডার্টকে উদ্ধা’রের পরিবর্তে তার সঙ্গেই যন্ত্রণাময় জীবনের স’ঙ্গী হতে হয় কনোলিকে।

উজবেকিস্তানের অ’ত্যাচা’রী শা’সক হিসেবেই পরিচিত ছিলেন নাসরুল্লা খান। ”ক’সাই” বলে পরিচিত ছিলেন তিনি। ১৮৪২ সালে প্রথম অ্যাংলো-আফ’গান যু’দ্ধের পর ব্রিটেনের সঙ্গে সম্পর্কে উৎ’সাহ হা’রান নাসরুল্লা। তখন তিনি স্টোডার্ট ও কনোলির মৃ’ত্যুদ’ণ্ডের আ’দেশ দেন। দু’র্গের সামনে জনসম’ক্ষে সেই আদে’শ কা’র্যকর করার নির্দে’শ দেওয়া হয়েছিল।

প্রাণ বাঁ’চানোর জন্য তাদের দু’জনকে ইসলাম ধর্মগ্রহণ করতে বলা হয়। কিন্তু তারা সেই প্র’স্তাব প্র’ত্যাখ্যা’ন করেছিলেন। স্টোডার্ট ও কনোলিকে যখন গ’র্ত থেকে তু’লে আনা হয়, তখন তাদের সারা শরীরে ফোঁ’ড়া। আর মুখ-চুল ভর্তি উকুন-সহ নানা পো’কায়। সেই অবস্থাতেই রা’স্তার উপর ন’তজা’নু হয়ে বসা’নো হয় তাদের।

প্রথমে ত’র’বারি দিয়ে ধ’ড় থেকে স্টোডার্টের মু’ণ্ডুকে আ’লাদা করে। তারপর ক’নোলির গ’লা কে’টে দেওয়া হয়। এরপরই ব্রি’টেন জু’ড়ে শো’ক পা’লন করা হয় এই দু’জনের জন্য। স্টোডার্ট ও কনোলির নাম ছড়িয়ে পড়ে ব্রিটেনে ঘরে ঘরে। বর্তমানে বুখারার ‘দ্য বাগ পিট’ পর্যটকদের অন্যতম আক’র্ষণের জায়’গা। বু’খারার জি’ন্দন প্রিজনে ইতিহাসের সা’ক্ষী হতে প্রতি বছর বহু মানুষের সমাগম ঘটে।

Related Posts

Leave a Reply