September 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

নতুন সৌদির যুগান্তকারী পদক্ষেপ, যৌন হয়রানি রোধে করা আইন আনলো সৌদি 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

নারী-পুরুষ একসাথে চলাফেরা করার অধিকার স্বীকৃতি পাওয়ার পর এবার যৌন হয়রানি রোধে নতুন আইন আনলো সৌদি আরব। মঙ্গলবার সৌদি মন্ত্রিসভায় এই সংক্রান্ত একটি খসড়া আইন পাস করা হয়েছে। নতুন এই আইনে যৌন হয়রানির জন্য পাঁচ বছর কারাদণ্ড ও ৮০ হাজার ডলার পর্যন্ত জরিমানা ধার্য করা হয়েছে।

সেদেশের তথ্য মন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সংস্কার প্রক্রিয়ার অংশ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সৌদি আরবের সুরা কাউন্সিলের উপদেষ্টা পরিষদের বৈঠকে সোমবার খসড়া আইনটির অনুমোদন দেওয়া হয়। মঙ্গলবার এটি অনুমোদন করে মন্ত্রিসভা। তথ্য মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছ, খসড়া বিলটি সৌদি আরবের আইনের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ সংযোজন। এর মাধ্যমে একটি বড় আইনি শূন্যতা পূরণ হলো। যৌন হয়রানি রোধে এটি একটি বড় উদ্যোগ।

উল্লেখ্য, সম্প্রতি ২৩৬ পাতার সরকারি নির্দেশিকায় সৌদি সরকারের পক্ষে ঘোষণা করা হয়েছে, এখন থেকে অফিস, রেস্তোরাঁ, বিনোদন কেন্দ্র, ক্রীড়াস্থল, হাসপাতাল, দোকান ও বাজারের মতো সর্বসাধারণের জায়গায় পুরুষদের সঙ্গেই একসঙ্গে যাতায়াত করতে পারবেন নারীরা। দৈনন্দিন লেনদেন চলাকালীন নামাজের জন্য ব্যবসা বন্ধ রাখার সনাতনী প্রথাও তুলে দিয়েছে দেশটি। এর আগে এধরনের প্রকাশ্য স্থানে পুরুষদের সঙ্গে একসঙ্গে চলাফেরার অধিকার ছিল না নারীদের। তাদের জন্য আলাদা সময় এবং স্থান নির্দিষ্ট ছিল।

 

Related Posts

Leave a Reply