September 29, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ফুল নয় এই সৈনিকদের সমাধিতে খুচরো পয়সা রাখাই নিয়ম !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ক দিকে বিজ্ঞানের যুক্তি-তর্ক ও ‘আধুনিকতার’ অন্যদিকে কিছু সংস্কার ও রীতির মিশ্রনে গড়ে উঠেছে একবিংশ শতাব্দীর সমাজ। তবুও যুক্তিবাদী মনের মধ্যে কোথাও যেন রয়ে গেছে একটু অবুঝ হওয়ার বাসনা। এমনই এক রীতি রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে।

সবুজ প্রান্তর। তারই মাঝে সারি সারি সমাধি। সেখানে চিরনিদ্রায় শায়িত শহীদ সৈনিকরা। কাছে গেলে দেখা যাবে ওই কবরগুলোর প্রস্তরফলকের উপর রয়েছে কিছু খুচরো পয়সা। সে দেশে প্রত্যেক বছর মৃত সৈনিকদের স্মৃতিতে পালন করা হয় ‘মেমোরিয়াল ডে’।

সেদিন দেশের জন্য যুদ্ধক্ষেত্রে জীবন বিসর্জন দেওয়া সৈনিকদের শ্রদ্ধা জানাতে তাদের সমাধিতে আসে হাজার হাজার মানুষ। অনেকেই সমাধির উপর রেখে যান বিভিন্ন মূল্যের কয়েন। আর তাতেই জমে উঠে স্তুপ। এভাবেই মৃত সৈনিকদের পরিবারকে সমবেদনা জানান তারা।

উল্লেখ্য, এক্ষেত্রে ভিন্ন ভিন্ন কয়েন বহন করে ভিন্ন বার্তা। যেমন একটি ‘পেনি’ রেখে যাওয়া মানে সেই ব্যক্তি শুধু সমাধি দর্শন করতে এসেছিল। ‘নিকেল’ রেখে যাওয়া মানে মৃত সৈনিক ও ওই ব্যক্তি একসঙ্গে সামরিক প্রশিক্ষণ নিয়েছিল।

একটি ‘ডাইম’ রেখে যাওয়া মানে মৃতের সঙ্গে যুদ্ধক্ষেত্রে একসঙ্গে লড়াই করেছেন সেই ব্যক্তি। আবার একটি ‘কোয়ার্টার’ রেখে যাওয়া মানে ওই সৈনিকের মৃত্যুর সময় তার সঙ্গেই ছিলেন ওই ব্যক্তি।

এভাবেই মৃত সৈনিকের পরিবারকে সমবেদনার বার্তা দিয়ে যান তারা। বহুদিন ধরে চলে আসা এই রীতির কোনো ব্যাখ্যা খুঁজতে যাওয়া বৃথা। তবে এই রীতিই প্রিয়জনদের হারানোর ক্ষতে কিছুটা প্রলেপ দিয়ে যায়।

Related Posts

Leave a Reply